>> জর্দানে ইসরাইলি দূতাবাসে হামলা গুলিতে একজন নিহত >> এইচএসসি পরীক্ষার ফল প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর পাশের হার ৬৮.৯১ >> আফগানিস্তানে বিমান হামলায় ১৩ জঙ্গি নিহত ৩ জন আহত >> ইসরাইলি বর্বরতায় পশ্চিম তীরে আরও ২ ফিলিস্তিনি নিহত

নিয়েনডার্থাল মানুষের নিকট আত্মীয়ের সন্ধান বিজ্ঞানীদের

Newsdesk, Bangladeshnews24x7.com
বিজ্ঞানীরা বুধবার নিয়েনডার্থাল মানুষের নিকট আÍীয়ের সন্ধান পেয়েছেন, যা আগে তাদের কাছে অজানা ছিল। ৩০ থেকে ৫০ হাজার বছর আগে এশিয়ায় নিয়েনডার্থাল মানুষের বসবাস ছিল। সন্ধান পাওয়া নতুন মানুষের সঙ্গে পাপুয়া নিউগিনির অধিবাসীদের জিনগত মিল খুঁজে পাওয়া গেছে।
ব্রিটেনের বিজ্ঞান সাময়িকী ন্যাচারে গতকাল প্রকাশিত এক গবেষণামূলক প্রবন্ধ থেকে এ তথ্য জানা যায়। আন্তর্জাতিক গবেষণা দলটির নেতৃত্ব দেন সভেন্তে পাবো। তিনি জার্মানির ম্যাক্স প্ল্যাংক ইনস্টিটিউট ফর এভোল্যুশনারি অ্যানথ্রোপোলজির গবেষক।
২০০৮ সালে সাইবেরিয়ার ডেনিসোভা গুহায় পাওয়া মানুষের আঙ্গুলের হাড় এবং আক্কেল দাঁত পরীার পর বুধবার গবেষকরা এ কথা ঘোষণা করেন। গবেষকরা মানুষের এ পূর্বপুরুষদের ‘ডেনিসোভানস’ নামকরণ করেন। আঙ্গুলের হাড় এবং আক্কেল দাঁত নারী হোমিনিডের (মানুষের ঠিক আগের প্রজন্ম) বলে জানানো হয়েছে।
গত মার্চ মাসে আরেক গবেষণায় এ অঞ্চলে নিয়েনডার্থাল (মানুষের আদি প্রজন্ম) থেকে হোমিনিড এবং মানুষের বিকাশ সম্পর্কে কিছুটা তথ্য জানা গিয়েছিল।
গবেষণা থেকে দেখা গেছে, আধুনিক ইউরেশিয়ানদের সঙ্গে ডেনিসোভানদের জিনগত মিল পাওয়া যায় না। বরং পাপুয়া নিউগিনি এবং অস্ট্রেলিয়ার উত্তরাঞ্চলীয় দ্বীপের অধিবাসীদের সঙ্গে এদের জিনগত সাদৃশ্য রয়েছে।


Comments are closed.