>> ইরাক ও সিরিয়ায় মার্কিন বিমান হামলায় নিহত আরও ৬১

ঈদের ছুটিতে মাধবকুন্ড জলপ্রপাতে পর্যটকদের ঢল

মৌলভীবাজার প্রতিনিধি
বাংলাদেশনিউজ২৪x৭.কম

অপরূপ সৌন্দর্যের লীলাভূমি মৌলভীবাজার জেলার বড়লেখা উপজেলার মাধবকুন্ড জলপ্রপাতে ঈদের ছুটিতে পর্যটকের পদচারনায় মুখরিত হয়ে উঠেছে। ঈদের ছুটির সুযোগে সব ধর্ম-বর্ণের পর্যটকের আগমনে আনন্দ পুরিতে পরিণত হয়ে উঠেছে জলপ্রপাত ও আশপাশের এলাকা। ঈদের ৪র্থ দিন বৃহঃস্পতিবার মাধবকুন্ড জলপ্রপাতে গেলে দেখা যায়, সরু রাস্তায় গাড়ীর দীর্ঘ লাইন। মৌলভীবাজার জেলা পরিষদ কর্র্র্র্তৃক নির্মিত যানবাহন রাখার টার্মিনালে স্থান সংকুলান না হওয়ায় সরু রাস্তার উপর যানবাহন রাখায় দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। হাজারও পর্যটককে অনেক দুরে গাড়ী রেখে হেটে যেতে হয় জলপ্রপাতের কাছে।

নিষেধাজ্ঞা অমান্য করে জীবনের ঝুঁকি নিয়ে কূপের ভেতর ডেঞ্জারজোনে সাঁতার কাটতে এবং ২০০ ফুট উঁচু পাহাড়ের চূড়ায় জলপ্রপাতের উপরের মুখে বিচরন করতে দেখা যায় অনেক যুবককে। প্রাকৃতিক ভাবে সৃষ্ট বাংলাদেশের সর্ববৃহৎ মাধবকুন্ড জলপ্রপাতে অবিরাম ঝর্ণাধারা এরই মধ্যে আন্তর্জাতিক মানের পর্যটন কেন্দ্র হিসেবে পরিচিতি লাভ করেছে। কিন্তু অত্যন্ত দুর্ভাগ্যের বিষয় বড়লেখা সদর থেকে প্রায় ১৫ কিঃ মিঃ সমতল ও পাহাড়ী আঁকাবাকা রাস্তার বেহাল দশা পর্যটকদের দুর্ভোগের প্রধান কারণ।

রাস্তায় এক দেড় মিটার পর পর বড় বড় গর্ত ও কার্পেটিং উঠে যাওয়ায় পর্যটকরা ভোগান্তিতে পড়েন। সরু ও ভাঙ্গা রাস্তা হওয়ায় যানজট তীব্র আকার ধারন করে। যুগ যুগ ধরে এ পাহাড়ী জলকন্যা সৌন্দর্য্য পিপাসু পর্যটকদের কাছে টানছে। মৌলভীবাজার জেলার বড়লেখা উপজেলার ৮ নং দক্ষিণভাগ ইউনিয়নের গৌড় নগর মৌজায় মাধবকুন্ড জলপ্রপাতের অবস্থান। পাহাড়ি ছড়ায় প্রায় ২ শ ফুট উপর থেকে যুগ যুগ ধরে গড়িয়ে পড়ছে পানি।

এই মনোমুগ্ধকর দৃশ্য দেখতে প্রতি বছরের ন্যায় এবারের ঈদে নারী-পুরুষ,শিশু ও বিদেশী পর্যটকদের মিলনমেলায় পরিণত হয়েছে মাধবকুন্ড জলপ্রপাত। কয়েক যুগ ধরে মাধবকুন্ড জলপ্রপাতের অঝরধারা প্রবাহমান থাকলেও সত্তরের দশকে দর্শনীয় স্থান হিসেবে এর পরিচিতি প্রকাশ পায়। জলপ্রপাত এলাকায় মৌলভীবাজার জেলা পরিষদের ব্যবস্থাপনায় রেষ্ট হাউস, পর্যটন কর্পোরেশনের ব্যবস্থাপনায় রয়েছে রেস্তোরা। মৌলভীবাজার জেলার বড়লেখায় স্থাপিত দেশের প্রথম ইকোপার্ক, মাধবকুন্ড জলপ্রপাত, আশপাশ এলাকার চা-বাগান ও পাহাড়ি টিলা দেশী-বিদেশী পর্যটক ও ভ্রমণ পিপাসুদের আকর্ষণীয় স্থান।

বাংলাদেশনিউজ২৪x৭.কম, প্রতিনিধি, জাআ, এসএকে


Comments are closed.