>> জেএসসি ও জেডিসি পরীক্ষার ফল প্রকাশ ৩০ ডিসেম্বর : শিক্ষামন্ত্রী >> ইয়েমেনের রাজধানী সানায় আবার সৌদি বিমান হামলা নিহত ৩ >> হবিগঞ্জে ট্রাক-পিকআপ সংঘর্ষে ২ জন নিহত

ইয়েমেনী ক্ষেপণাস্ত্র ধ্বংস করার সৌদি দাবি সঠিক নয়

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

Saudi Patriotনভেম্বর মাসের গোড়ার দিকে ইয়েমেনের হুথি সমর্থিত সেনাবাহিনী সৌদি আরবের রাজধানী রিয়াদের কিং খালেদ বিমান বন্দরে ব্যালিষ্টিক ক্ষেপণাস্ত্রের হামলা চালায়। এ বিষয়ে হুথি বাহিনী জানায়, ক্ষেপণাস্ত্রটি তারা সৌদি সরকারের জন্য সতর্ক বার্তা হিসেবে নেক্ষেপ করেছে। যে কারণে, ক্ষেপণাস্ত্রটি বিমান বন্দরের টার্মিনাল ভবনে বা রানওয়ে-তে নিক্ষেপ না করে বিমান বন্দরের উত্তর দিকে ফেলেছে। তারা আরও জানায়, তাদের দেশে সৌদি কোয়ালিশনের হামলা বন্ধ ও অবরোধ প্রত্যাহার না করলে সকল সৌদি বিমান ও সমূদ্র বন্দরে ক্ষেপণাস্ত্র হামলা চালানো হবে।

অপরদিকে সৌদি আরব দাবি করে যে, ইয়েমেনের ছোঁড়া বুরকান-২ ক্ষেপণাস্ত্রটি মাটিতে পড়ার আগেই প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা সেটিকে আকাশে ধ্বংস করে দিয়েছে।

কিন্তু নিউ ইয়র্ক টাইমস সম্প্রতি জানিয়েছে, ইয়েমেনী ক্ষেপণাস্ত্র ধ্বংস করার সৌদি দাবি সঠিক নয়, বরং সৌদি প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা বুরকান-২ ক্ষেপণাস্ত্রটি ধ্বংস করতে ব্যর্থ হয়। নিউ ইয়র্ক টাইমস আরও জানায়, ইয়েমেনী ক্ষেপণাস্ত্রটি কিং খালেদ বিমান বন্দরের উপর দিয়ে উড়ে যাওয়ার সময় পিছন দিক ধেকে একটি বোমা ছেড়ে দেয়, প্যাট্রিয়ট সেই বোমাটিকে ধ্বংস করে। কিন্তু ইয়েমেনী ক্ষেপণাস্ত্রটি নির্ধারিত লক্ষ্যস্থলে গিয়ে পড়ে।

এছাড়া নিউ ইয়র্ক টাইমস জানিয়েছে, প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্রের বিষয়ে প্রেসিডেন্ট ট্রাম্প এবং পেন্টাগন উচ্ছ্বসিত হলেও, এর কার্যকারিতা নিয়ে মার্কিন সামরিক বিশেষজ্ঞরা উদ্বিগ্ন ও শঙ্কিত। এর আগে ১৯৯১ সালে ইরাকে মার্কিন সামরিক আগ্রাসনের সময় ইরাকী সেনাবাহিনী ইসরাইলে যে সমস্ত স্কাড ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছিল তা সব প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ধ্বংস করে দিয়েছে বলে আমেরিকা ও ইসরাইল দাবী করেছিল। কিন্তু স্থানীয় সূত্রগুলো এবং সামরিক বিশেষজ্ঞরা সে সময় স্কাড ক্ষেপণাস্ত্র ধ্বংসের দাবি নাকচ করে দিয়েছিলেন। সে সময় সাংবাদিক রবার্ট ফিস্ক লিখেছিলেন, মার্কিন প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ইরাকী ক্ষেপণাস্ত্র ঠেকাতে ব্যর্থ হলেও, ইসরাইল ও আমেরিকা যেটা ঠেকাতে সমর্থ হয়েছিল তা হ’ল এ সংক্রান্ত খবর গণমাধ্যমে প্রকাশ হওয়া।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ১২.১২.২০১৭


Comments are closed.