>> জেএসসি ও জেডিসি পরীক্ষার ফল প্রকাশ ৩০ ডিসেম্বর : শিক্ষামন্ত্রী >> ইয়েমেনের রাজধানী সানায় আবার সৌদি বিমান হামলা নিহত ৩ >> হবিগঞ্জে ট্রাক-পিকআপ সংঘর্ষে ২ জন নিহত

ইসরাইলের আহ্বান নাকচ করলেন মোগেরিনি

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

Federica Mogherini 1পবিত্র জেরুজালেম শহরকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়ার ক্ষেত্রে আমেরিকাকে অনুসরণ করার জন্য ইরাইলি প্রধানমন্ত্রী নেতানিয়াহুর আহ্বান প্রত্যাখ্যান করেছেন ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান ফেডেরিকা মোগেরিনি।

সোমবার বেলজিয়ামের রাজধানী ব্রাসলেসে বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে বৈঠকের সময় তিনি আরও বলেছেন, জেরুজালেম ইস্যুতে আন্তর্জাতিক ঐকমত্যকেই ইউরোপীয় ইউনিয়ন মেনে চলবে। ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে বৈঠকের জন্য নেতানিয়াহু প্যারিস থেকে ব্রাসেলসে গেছেন। ২২ বছরের মধ্যে এটা ইসরাইলের কোন প্রধানমন্ত্রীর প্রথম ইউরোপীয় ইউনিয়ন সফর।

গত বুধবার জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়ায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ব্যাপক প্রশংসা করেন নেতানিয়াহু। কিন্তু ইউরোপের বহু দেশ এর বিরোধিতা করেছে। এমনকি ইসরাইলের ঘনিষ্ঠ মিত্র দেশ চেক প্রজাতন্ত্র বলেছে, ট্রাম্পের পদক্ষেপ শান্তি প্রক্রিয়ার জন্য নেতিবাচক।

তবে নেতানিয়াহু অনেকটা পীড়াপীড়ি করে বলেছেন, “আমি বিশ্বাস করি ইউরোপীয় ইউনিয়নের সব দেশ কিংবা বেশিরভাগ দেশ জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেবে এবং তেল আবিব থেকে তাদের দূতাবাস সরিয়ে জেরুজালেমে নেবে।”

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ১১.১২.২০১৭


Comments are closed.