>> জেএসসি ও জেডিসি পরীক্ষার ফল প্রকাশ ৩০ ডিসেম্বর : শিক্ষামন্ত্রী >> ইয়েমেনের রাজধানী সানায় আবার সৌদি বিমান হামলা নিহত ৩ >> হবিগঞ্জে ট্রাক-পিকআপ সংঘর্ষে ২ জন নিহত

টাইফুন জঙ্গী বিমান ক্রয়ে ব্রিটেনের সাথে ৮ বিলিয়ন ডলারের চুক্তি করল কাতার

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

British Typhoon fighter jetব্রিটেনের কাছ থেকে টাইফুন জঙ্গী বিমান ক্রয়ের জন্য একটি চুক্তি স্বাক্ষর করেছে কাতার। চুক্তিতে স্বাক্ষর করেন কাতারের প্রতিরক্ষামন্ত্রী খালিদ বিন মোহাম্মদ আল-আত্তিয়া এবং ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী গ্যাভিন উইলিয়ামসন।

চুক্তির আওতায় কাতার ৮০০ কোটি (৮ বিলিয়ন) ডলারের বিনিময়ে ব্রিটেনের কাছ থেকে ২৪টি টাইফুন জঙ্গী বিমান ক্রয় করছে। এক দশকের মধ্যে টাইফুন জঙ্গী বিমান বিক্রয়ের সব থেকে বড় চুক্তি এটি। চুক্তির অর্থের মধ্যে কাতারী পাইলটদের প্রশিক্ষণ বাবদ ব্যয় এবং দুই দেশের একটি যৌথ স্কোয়াড্রন পরিচালনার ব্যয়ও রয়েছে। যৌথ স্কোয়াড্রনের উল্লেখযোগ্য একটি কাজ হবে ২০২২ সালের ফিফা বিশ্বকাপ ফুটবলের সময় নিরাপত্তা নিশ্চিত করা।

এর আগে ১০০ কোটি (১ বিলিয়ন) ডলারের বিনিময়ে ১২টি ড্যাসল্ট রাফালে জঙ্গী বিমান ক্রয়ের জন্য ফ্রান্সের একটি কোম্পানীর সাথে চুক্তি করেছে কাতার।

বিগত জুন মাসে সৌদি আরব, আমিরাত, বাহরাইন ও মিশর কাতারের সাথে কূটনৈতিক, অর্থনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক ছিন্ন করে অবরোধ আরোপ করার পর, কাতার নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন হয়ে পড়েছে এবং নতুন নতুন অস্ত্র সংগ্রহের উদ্যোগ নিয়েছে।

সূত্রঃ আল-জাজিরা অনলাইন / মিডল ইষ্ট আই।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ১১.১২.২০১৭


Comments are closed.