>> জেএসসি ও জেডিসি পরীক্ষার ফল প্রকাশ ৩০ ডিসেম্বর : শিক্ষামন্ত্রী >> ইয়েমেনের রাজধানী সানায় আবার সৌদি বিমান হামলা নিহত ৩ >> হবিগঞ্জে ট্রাক-পিকআপ সংঘর্ষে ২ জন নিহত

রাশিযার হাইপারসোনিক ক্ষেপণাস্ত্র গভীর সমূদ্রে লুকানো থাকবে

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

জিরকন হাইপারসোনিক ক্ষেপণাস্ত্র

জিরকন হাইপারসোনিক ক্ষেপণাস্ত্র

রাশিয়ার ফেডারেশন প্রতিরক্ষা কাউন্সিল ও নিরাপত্তা কমিটির প্রধান ভিক্টর বন্দারেভ গত সপ্তাহে বলেছেন, রাশিযার হাইপারসোনিক দু’টি ক্ষেপণাস্ত্র গভীর সমূদ্রে লুকানো থাকবে এবং যুদ্ধের সময় সমূদ্রের পানি ফুঁড়ে বেরিয়ে নির্ধারিত লক্ষ্যবস্তুতে আঘাত হানবে। ক্ষেপণাস্ত্র দু’টির একটি জাহাজ বিধ্বংসী ক্ষেপণাস্ত্র, নাম ‘জিরকন’। অপরটি একটি আন্তঃমহাদেশীয় ব্যালিষ্টিক ক্ষেপণাস্ত্র, নাম ‘স্কিফ’।

জাহাজ বিধ্বংসী হাইপারসোনিক ‘জিরকন’ একটি স্মার্ট প্রযুক্তি সমৃদ্ধ ক্রুজ ক্ষেপণাস্ত্র। এর গতি শব্দের গতির ৮ গুণ (Mach-8)। এ ক্ষেপণাস্ত্রের পাল্লা নিচু উচ্চতায় ২৫০ থেকে ৫০০ কিলোমিটার এবং মধ্যম উচ্চতায় ৭৫০ কিলোমিটার। এর অপর একটি ভার্সানের পাল্লা ১০০০ কিলোমিটার। যে কোন আকারের যুদ্ধ জাহাজ বা বিমানবাহী রণতরী এর একটি ক্ষেপণাস্ত্রের আঘাতেই ধ্বংস হবে। এ ক্ষেপণাস্ত্রকে বাধা দেয়া বা ধ্বংস করার মত কোন “ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা” এখনও আবিস্কৃত হয়নি। গভীর সমূদ্রের তলদেশে লুকিয়ে রাখা এ ক্ষেপণাস্ত্র রাশিয়ার প্রতিরক্ষা ব্যবস্থার অবিচ্ছেদ্দ্য অংশ হবে।

হাইপরসোনিক 'স্কিফ'  আন্তঃমহাদেশীয় ব্যালিষ্টিক ক্ষেপণাস্ত্র

হাইপরসোনিক ‘স্কিফ’ আন্তঃমহাদেশীয় ব্যালিষ্টিক ক্ষেপণাস্ত্র

অপরদিকে, হাইপরসোনিক ‘স্কিফ’ একটি আন্তঃমহাদেশীয় ব্যালিষ্টিক ক্ষেপণাস্ত্র। এর গতি শব্দের গতির ১০ গুণ (Mach-10)। ক্ষেপণাস্ত্রটি ৪টি পরমাণু ওয়াহেড বহণ করতে পারে। এর পাল্লা ৮,৩০০ কিলোমিটার। এটিও গভীর সমূদ্রের তলদেশে লুকানো থাকবে। এ রাশিয়ার প্রতিরক্ষা ব্যবস্থার অবিচ্ছেদ্দ্য অংশ এই ক্ষেপণাস্ত্রটিকেও বাধা দেয়া বা ধ্বংস করার মত কোন “ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা” আবিস্কৃত হয়নি।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ১১.১২.২০১৭


Comments are closed.