>> জেএসসি ও জেডিসি পরীক্ষার ফল প্রকাশ ৩০ ডিসেম্বর : শিক্ষামন্ত্রী >> ইয়েমেনের রাজধানী সানায় আবার সৌদি বিমান হামলা নিহত ৩ >> হবিগঞ্জে ট্রাক-পিকআপ সংঘর্ষে ২ জন নিহত

চীনে তৈরী বিশাল উভচর পরিবহণ বিমান উড্ডয়ন পরীক্ষা পাস করল

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

China AG 600 Amphibiousএজি৬০০ নামে চীনে তৈরী একটি বিশাল উভচর পরিবহণ বিমান প্রথম উড্ডয়নেই টেকনিক্যাল মান যাচাই পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে। জানিয়েছে প্রস্তুতকারী কোম্পানী, “এভিয়েশন ইণ্ডাষ্ট্রি কর্পোরেশন অফ চায়না”। খবর সিনহুয়া ও চায়নাডেইলি’র।

প্রস্তুতকারী কোম্পানী জানায়, এটি বিশ্বের সর্ববৃহৎ উভচর বিমান। এর দৈর্ঘ্য ৩৭ মিটার (১২১ ফুট ৪ ইঞ্চি), ডানার বিস্তৃতি ৩৮.৮ মিটার (১২৭.৪ ইঞ্চি) এবং সর্বোচ্চ ৫৩.৫ মেট্রিক টন ওজন নিয়ে উড়তে সক্ষম। গত ৫ ডিসেম্বর চীনের গুয়ানডং প্রদেশের জুহাই সিটিতে বিমানটির টেকনিক্যাল মান যাচাই পরীক্ষা অনুষ্ঠিত হয়।

এ উভচর বিমানটি সমূদ্রে উদ্ধার কাজ, দাবানল নির্বাপন এবং সামুদ্রিক পরিবেশ পর্যক্ষেণ, পরিবীক্ষণ ও সংরক্ষণের কাজে ব্যবহার করা যাবে। বিমানটি ২০ সেকেণ্ডে ১২ টন পানি সংগ্রহ করতে পারে এবং ফুয়েল ট্যাংকে একবার জ্বালানী নিয়ে ৩৭০ টন পানি পরিবহণ করতে পারে।

বিশেষজ্ঞরা বলছেন, বিমানটি এখনই চলাচলের উপযোগী। প্রস্তুতকারী কোম্পানী জানিয়েছে, তারা এ পর্যন্ত ১৭টি এজি৬০০ বিমান সরবরাহের অর্ডার পেয়েছে।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ১১.১২.২০১৭


Comments are closed.