>> জেএসসি ও জেডিসি পরীক্ষার ফল প্রকাশ ৩০ ডিসেম্বর : শিক্ষামন্ত্রী >> ইয়েমেনের রাজধানী সানায় আবার সৌদি বিমান হামলা নিহত ৩ >> হবিগঞ্জে ট্রাক-পিকআপ সংঘর্ষে ২ জন নিহত

সিরিয়ার বিভিন্ন প্রদেশে ফিরে আসছে বাস্তচ্যূত মানুষ

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

Displaced families return home in Syriaসিরিয়ার বিভিন্ন প্রদেশে যুদ্ধের কারণে বাস্তচ্যূত মানুষের ঘরবাড়িতে ফিরে আসা অব্যাহত রয়েছে। বিশেষ করে দেইর আয-জোর প্রদেশের ইউফ্রেতিস অববাহিকা, আলেপ্পো প্রদেশের দক্ষিণাঞ্চল এবং হোমস প্রদেশের যে সমস্ত এলাকা সম্প্রতি মুক্ত হয়েছে সেখানে বাস্তচ্যূত মানুষেরা ঘরবাড়িতে ফিরে আসছে। খবর স্থানীয় ও আন্তর্জাতিক গণমাধ্যমের।

সিরিয়ায় রাশিয়ার আপোষ-নিস্পত্তি কেন্দ্র জানিয়েছে, দেইর আয-জোরে কুর্দি এসডিএফ নিয়ন্ত্রিত এলাকা থেকে বাস্তচ্যূত মানুষজন সরকার নিয়ন্ত্রিত এলাকায় নিজেদের বাড়িতে ফিরছে। এদের অনেকে নদীপথে নৌকা যগে ফিরে এসেছে এবং নৌকাযোগে ফিরে আসার ব্যবস্থা সরকার করেছে। স্থানীয় সরকারী কর্তৃপক্ষ জানিয়েছে, মুক্ত এলাকায় নাগরিক সুযোগ সুবিধা পুনরায় চালু করা হয়েছে এবং ফিরে আসা বাস্তচ্যূত দুর্গত মানুষের জরুরী বাসস্থান, খাদ্য ও চিকিৎসার দায়িত্ব সরকার নিয়েছে।

রাশিয়ার আপোষ-নিস্পত্তি কেন্দ্র জানায়, আলেপ্পো এবং হোমসেও লোকজন ঘরবাড়িতে ফিরতে শুরু করেছে। গত শুক্রবার ৫০টি পরিবার ফিরে এসেছে এবং তারা জানিয়েছে, শীঘ্রই অনেক পরিবার ফিরে অসবে। ফিরে মানুষকে সাহায্য করার জন্য স্থানীয় সরকারী কর্তৃপক্ষও তাদের প্রস্তুতি জোরদার করেছে।

পাশিাপাশি, রাশিয়ার আপোষ-নিস্পত্তি কেন্দ্র দুর্গতদের মাঝে ত্রাণ বিতরণ অব্যাহত রেখেছে। গত শুক্রবার এ কেন্দ্রের পক্ষ থেকে বাস্তচ্যূত মানুষের মাঝে সাড়ে তিন টন জরুরী ত্রাণ সামগ্রী বিতরণ করা হয়েছে।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ১১.১২.২০১৭


Comments are closed.