>> জেএসসি ও জেডিসি পরীক্ষার ফল প্রকাশ ৩০ ডিসেম্বর : শিক্ষামন্ত্রী >> ইয়েমেনের রাজধানী সানায় আবার সৌদি বিমান হামলা নিহত ৩ >> হবিগঞ্জে ট্রাক-পিকআপ সংঘর্ষে ২ জন নিহত

নেপালের নির্বাচনে বামপন্থীদের বিপুল বিজয় হতে চলেছে

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

Nepal electionনেপালের জতীয় সংসদ নির্বাচনে বামপন্থী জোট বিপুল বিজয় অর্জন করতে চলেছে। এ জোটে রয়েছে কমিউনিষ্ট পার্টি অফ নেপাল (ইউনাইটেড মার্ক্সিষ্ট-লেনিনিষ্ট) এবং কমিউনিষ্ট পার্টি অফ নেপাল (মাওয়িষ্ট)।

এ পর্যন্ত ১২৭টি আসনের ভোট গণণা শেষ হয়েছে। এর মধ্যে বাম জোটের শরীক সিপিএন-ইউএমএল পেয়েছে ৭০টি আসন ও সিপিএন-মাওবাদী পেয়েছে ২৭টি আসন। এছাড়া নেপালী কংগ্রেস পেয়েছে ১৫টি এবং অন্যান্য দল ও স্বতন্ত্র প্রার্থীরা পেয়েছে ১৫টি আসন।

এর বাইরে সিপিএন-ইউএমএল ৯টি এবং সিপিএন-মাওবাদী ৮টি আসনে এগিয়ে রয়েছে। নেপালী কংগ্রেস এগিয়ে রয়েছে ৬টি আসনে, আর অন্যান্য দল ও স্বতন্ত্র প্রার্থীরা এগিয়ে রয়েছে ১০টিতে। ৫টি আসনের গণণার কোন সংবাদ এখনও পাওয়া যায়নি।

উল্লেখ্য, নেপালের সংসদে মোট আসন সংখ্যা ২৭৫টি। এর মধ্যে ১৬৫টি আসনে সরাসরি ভোট অনুষ্ঠিত হয়। বাকি ১১০টি আসন দলগুলির প্রাপ্ত ভোটের আনুপাতিক হারে বন্টন হয়।

নেপালকে ৭টি প্রদেশে ভিভক্ত করার সময় দেশটির তরাই অঞ্চলের ভারতীয় বংশোদ্ভূতরা অসন্তোষ প্রকাশ করে এবং আন্দোলন শুরু করে। এক পর্যায়ে ভারত সে আন্দোলনকে সমর্থন দেয় এবং নেপালের বিরুদ্ধে অবরোধ আরোপ করে। অবোরধ বেশ কয়েক মাস ধরে কার্যকর ছিল। সে সময় নেপালী কংগ্রেসের ভারতপন্থী মনোভাব উলঙ্গভাবে প্রকাশ হয়ে পড়ে। এবারের নির্বাচনে দেশটির ভোটাররা নেপালী কংগ্রেসকে জবাবটা সেভাবেই দিয়েছে।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ১১.১২.২০১৭


Comments are closed.