>> জেএসসি ও জেডিসি পরীক্ষার ফল প্রকাশ ৩০ ডিসেম্বর : শিক্ষামন্ত্রী >> ইয়েমেনের রাজধানী সানায় আবার সৌদি বিমান হামলা নিহত ৩ >> হবিগঞ্জে ট্রাক-পিকআপ সংঘর্ষে ২ জন নিহত

অতিরিক্ত হোল্ডিং ট্যাক্স আদায় হাইকোর্টে স্থগিত

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

Hihg court 1ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) এলাকায় আইনে নির্ধারিত মডেল ট্যাক্সের (আদর্শ তফসিল) চেয়ে অতিরিক্ত (অসামঞ্জস্যপূর্ণ) হোল্ডিং ট্যাক্স আদায়ের জন্য বিভিন্ন সময়ে জারি করা নোটিসের কার্যকারিতা স্থগিত করেছে হাইকোর্ট। একই সঙ্গে অতিরিক্ত (অসামঞ্জস্যপূর্ণ) হোল্ডিং ট্যাক্স আদায় কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছে আদালত।

রবিবার বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি এম ফারুকের হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করে। রাজধানীর খিলগাঁও এলাকার ১০৪ জন বাসিন্দার করা এক রিট আবেদনের উপর প্রাথমিক শুনানি শেষে এ আদেশ দেওয়া হয়। স্থানীয় সরকার সচিব, ডিএসসিসি মেয়র, প্রধান নির্বাহী কর্মকর্তাসহ পাঁচজনকে চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে আবেদনকারীর পক্ষে আইনজীবী ছিলেন ব্যারিষ্টার মো. মোক্তাদির রহমান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আমাতুল করিম।

মিউনিসিপ্যাল করপোরেশন (ট্যাক্সেশন) রুলস-১৯৮৬ অনুসারে পৌর কর্তৃপক্ষ ৫ থেকে ১০ ভাগের বেশি কর আরোপ করতে পারবে না। এরপর এ রুলের অধীনে ২০১৫ সালে একটি গেজেট প্রকাশ করে সরকার। ওই গেজেটে ইমারত ও জমির ওপর ৭ ভাগ, ময়লা নিষ্কাশন বাবদ ৭ ভাগ, সড়ক বাতি বাবদ ৫ ভাগ, পানি বাবদ ৩ ভাগ এবং স্বাস্থ্য খাতে ৮ ভাগ ট্যাক্স নির্ধারণ করা হয়। সব মিলিয়ে ৩০ ভাগ ট্যাক্স নির্ধারণ করা হয়।

আইনজীবী ব্যারিষ্টার মো. মোক্তাদির রহমান জানান, আইন অনুযায়ী প্রতিটি এলাকার বাড়ি ভাড়া নির্ধারণ করার পর তার বার্ষিক মূল্যায়নের ওপর ভিত্তি করে ওই পাঁচটি খাতে ট্যাক্স নির্ধারণ করতে হবে। করপোরেশন আইনবহির্ভূতভাবে বিভিন্ন সময়ে ক্রমান্বয়ে তিনটি খাতে (ইমারত ও জমি, ময়লা নিষ্কাশন এবং সড়ক বাতি) হোল্ডিং ট্যাক্স কোন কোন ক্ষেত্রে ৩২০ ভাগ থেকে ৯৭৬ ভাগ পর্যন্ত বাড়িয়ে আদায় করছে। আইন অনুযায়ী প্রতি ৫ বছর পরপর বাড়ি ভাড়া মূল্যায়ন করার কথা। কিন্তু তা করছে না কর্তৃপক্ষ। আইনের বাইরে গিয়ে হোল্ডিং ট্যাক্স বাড়িয়ে পর্যায়ক্রমে যে সব নোটিস জারি করেছে তা চ্যালেঞ্জ করে রিট দায়ের করা হয়।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ১০.১২.২০১৭


Comments are closed.