>> জেএসসি ও জেডিসি পরীক্ষার ফল প্রকাশ ৩০ ডিসেম্বর : শিক্ষামন্ত্রী >> ইয়েমেনের রাজধানী সানায় আবার সৌদি বিমান হামলা নিহত ৩ >> হবিগঞ্জে ট্রাক-পিকআপ সংঘর্ষে ২ জন নিহত

লেবাননে মার্কিন দূতাবাসের সামনে বিশাল বিক্ষোভ

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

Beirutলেবাননের রাজধানী বৈরুতে মার্কিন দূতাবাসের সামনে বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়েছে। ফিলিস্তিনের পবিত্র বায়তুল মুকাদ্দাস শহর বা জেরুজালেম শহরকে ইসরাইলের রাজধানী ঘোষণার প্রতিবাদে এ বিক্ষোভ-মিছিলের আয়োজন করা হয়।

বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে লেবাননের পুলিশ পানি-কামান ও টিয়ারগ্যাসের শেল ব্যবহার করে। এসময় বিক্ষোভকারীরাও পুলিশের দিকে ইট-পাথর ছুঁড়ে প্রতিবাদ জানায়।

আল-জাজিরা টেলিভিশন চ্যানেল জানিয়েছে, লেবাননে বসবাসরত শত শত ফিলিস্তিনি এ বিক্ষোভ অংশ নেন এবং তারা সংঘের্ষ জড়িয়ে পড়ে।

বিক্ষুব্ধ জনতা আরব নেতাদেরকে ইঙ্গিত করে স্লোগান দিয়েছেন যে, তারা ফিলিস্তিনিদের জন্য তাদের দরজা বন্ধ করে দিয়েছে। আল-জাজিরা জানিয়েছে, লেবাননে আজকের (রবিবার) বিক্ষোভ শুধু মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সিদ্ধান্তের বিরুদ্ধে প্রতিবাদ করতে আয়োজন করা হয় নি বরং আরব নেতাদের প্রতিও ক্ষোভ প্রকাশ করছে বিক্ষোভকারীরা। পাশাপাশি তারা নতুন করে ইন্তিফাদা শুরু ও কথিত শান্তি আলোচনা বাতিলের জন্য ফিলিস্তিনি নেতাদের প্রতি আহ্বান জাানিয়েছে।

এছাড়া বিশঅল বিক্ষোভ হয়েছে মিশরের রাজধানী কায়রো এবং মরক্কোর রাজধানী রাবাত এ।

গত বুধবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুজালেম শহরকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেন; পাশাপাশি তিনি তেল আবিব থেকে মার্কিন দূতাবাস জেরুজালেম শহরে সরিয়ে নেয়ার ঘোষণা দেন যা আন্তর্জাতিক আইনের সম্পূর্ণ পরিপন্থী। ট্রাম্পের এ ঘোষণায় সারা বিশ্বে নিন্দা, প্রতিবাদ ও সমালোচনার ঝড় উঠেছে।

সূত্রঃ পারসটুডে।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ১০.১২.২০১৭


Comments are closed.