>> জেএসসি ও জেডিসি পরীক্ষার ফল প্রকাশ ৩০ ডিসেম্বর : শিক্ষামন্ত্রী >> ইয়েমেনের রাজধানী সানায় আবার সৌদি বিমান হামলা নিহত ৩ >> হবিগঞ্জে ট্রাক-পিকআপ সংঘর্ষে ২ জন নিহত

ইরাকে দায়েশ-বিরোধী যুদ্ধ শেষ : হায়দার আল-এবাদি

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

Abadi 5ইরাকের প্রধানমন্ত্রী হায়দার আল-এবাদি তার দেশে উগ্র তাকফিরি সন্ত্রাসী গোষ্ঠী দায়েশের বিরুদ্ধে যুদ্ধের পরিসমাপ্তি ঘোষণা করেছেন।

শনিবার বাগদাদে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, “আমাদের নিরাপত্তা বাহিনী ইরাক-সিরিয়া সীমান্তের পূর্ণ নিয়ন্ত্রণ গ্রহণ করেছে এবং আমি দায়েশের বিরুদ্ধে লড়াইয়ের সমাপ্তি ঘোষণা করছি।”

এরপর ইরাকি সেনাবাহিনী এক বিবৃতিতে বলেছে, দেশ থেকে তাকফিরি সন্ত্রাসী গোষ্ঠী দায়েশকে পুরোপুরিভাবে নির্মূল করা হয়েছে।

ইরাকের স্বেচ্ছাসেবী বাহিনীর সহযোগিতায় দেশটির সেনাবাহিনী সিরিয়া সীমান্তে উগ্র সন্ত্রাসী গোষ্ঠী দায়েশের নিয়ন্ত্রণে থাকা সর্বশেষ ঘাঁটি দখলে নেয়ার পর প্রধানমন্ত্রী এবাদি এ ঘোষণা দিলেন।

২০১৪ সালে দায়েশ ইরাকে পাশবিক কর্মকাণ্ড চালিয়ে দেশটির বিরাট অংশ দখলে নেয়। দেশটির সেনাবাহিনী স্বেচ্ছাসেবী গণবাহিনী হাশ্‌দ আশ-শাবির সহযোগিতায় দায়েশ নির্মূলে সাঁড়াশি অভিযান শুরু করে এবং সন্ত্রাসীদের কাছে হারানো এলাকা পুনরুদ্ধার করে।গতমাসে সিরিয়া সীমান্তবর্তী রাওয়া শহর মুক্ত হওয়ার মধ্যদিয়ে ইরাকের মাটিতে দায়েশের কথিত খেলাফতের কার্যত অবসান ঘটে।

সূত্রঃ পারসটুডে।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ০৯.১২.২০১৭


Comments are closed.