>> জেএসসি ও জেডিসি পরীক্ষার ফল প্রকাশ ৩০ ডিসেম্বর : শিক্ষামন্ত্রী >> ইয়েমেনের রাজধানী সানায় আবার সৌদি বিমান হামলা নিহত ৩ >> হবিগঞ্জে ট্রাক-পিকআপ সংঘর্ষে ২ জন নিহত

জীবিত শিশুকে মৃত ঘোষণা লাইসেন্স বাতিল দিল্লির হাসপাতালের

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

Delhi India Max Hospitalশালিমার বাগে ম্যাক্স সুপার স্পেশ্যালিটি হাসপাতালের লাইসেন্স বাতিল করল দিল্লি সরকার। দুই চিকিৎসককে বরখাস্ত করা হয়েছিল আগেই। এ বার লাইসেন্সও বাতিল হল ম্যাক্স হাসপাতালের।

শুক্রবার এক সাংবাদিক সম্মেলনে এই কথা জানিয়েছেন দিল্লির স্বাস্থ্যমন্ত্রী সত্যেন্দ্রনাথ জৈন। তিনি বলেছেন, ‘‘ম্যাক্স শালিমার বাগ হাসপাতালের লাইসেন্স বাতিল করেছে সরকার। জীবিত শিশুকে মৃত ঘোষণা করায় হাসপাতাল কর্তৃপক্ষের বিরুদ্ধে চিকিৎসায় গাফিলতির অভিযোগ উঠেছে। তবে এটাই তাঁদের একমাত্র অপরাধ নয়। তাঁরা অভ্যাসগত অপরাধী।’’

এই ঘটনার আগেও হাসপাতালটির বিরুদ্ধে চিকিৎসায় গাফিলতির অভিযোগ উঠেছিল। হাসপাতালটিকে শো-কজ নোটিসও করা হয়েছিল বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী।

কয়েক দিন ধরেই সংবাদ-শিরোনামে রয়েছে দিল্লির অন্যতম বড় এই ম্যাক্স হাসপাতাল। গত ৩০ নভেম্বর ওই হাতপাতালে যমজ সন্তান প্রসব করেন এক তরুণী। হাসপাতাল সূত্রে জানানো হয়, মেয়েটি মৃত অবস্থায় জন্মেছে। ছেলেটির অবস্থা আশঙ্কাজনক। পরে ছেলেটিকেও মৃত ঘোষণা করেন চিকিৎসক। প্লাষ্টিকের ব্যাগে মুড়ে দু’টি শিশুর দেহই তুলে দেওয়া হয় পরিবারের হাতে।

শিশুদের শেষকৃত্য করতে যাওয়ার সময় দেখা যায়, প্লাষ্টিকের মধ্যে একটি শিশু নড়াচড়া করছে। সঙ্গে সঙ্গে স্থানীয় হাসপাতালে ছোটেন শিশু দু’টির বাবা-মা। সেখানকার চিকিৎসকেরা জানান, মেয়েটি মৃত। কিন্তু শিশুপুত্রটি জীবিত রয়েছে। এই ঘটনা প্রকাশ্যে আসার পরই ভারত জুড়ে হইচই শুরু হয়ে যায়।

ঘটনার তদন্ত শুরু হয় ১ ডিসেম্বর। হাসপাতাল কর্তৃপক্ষের বিরুদ্ধে চিকিৎসায় গাফিলতির অভিযোগ আনে ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন (আইএমএ)। এ পি মাথুর এবং বিশাল গুপ্ত নামে দুই চিকিৎসককে বরখাস্ত করেন ম্যাক্স সুপার স্পেশ্যালিটি হাসপাতাল কর্তৃপক্ষ। এরপর হাসপাতালটির লাইসেন্স বাতিল করল দিল্লি সরকার।

সূত্রঃ আনন্দবাজার অনলাইন।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ০৯.১২.২০১৭


Comments are closed.