>> জেএসসি ও জেডিসি পরীক্ষার ফল প্রকাশ ৩০ ডিসেম্বর : শিক্ষামন্ত্রী >> ইয়েমেনের রাজধানী সানায় আবার সৌদি বিমান হামলা নিহত ৩ >> হবিগঞ্জে ট্রাক-পিকআপ সংঘর্ষে ২ জন নিহত

জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি কেউ মেনে নেবে না: শেখ হাসিনা

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

Hasina PM 3বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, “জেরুজালেমকে দখলদার ইসরাইলের রাজধানী হিসেবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের স্বীকৃতি বিশ্বের কেউ মেনে নেবে না। এটি গোটা বিশ্বের কাছেই অগ্রহণযোগ্য। এখন মুসলিম বিশ্বের একটাই কাজ, ঐক্যবদ্ধ হওয়া। ঐক্যবদ্ধ হয়ে ফিলিস্তিনকে রাষ্ট্রের স্বীকৃতি দেয়া।”

বৃহস্পতিবার গণভবনে পূর্বনির্ধারিত সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে তিনি একথা বলেন। শেখ হাসিনা বলেন, “জেরুজালেমকে ইসরাইলের রাজধানী করা মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের ঘোষণা কারো কাছে গ্রহণযোগ্য নয়। এ বিষয়ে জাতিসংঘের স্পষ্ট রেজ্যুলেশন আছে, এই ঘোষণা সেটিকেই অগ্রাহ্য করল। কেউই এটা মেনে নেবে না। এটাই আমাদেরও বক্তব্য।”

প্রধানমন্ত্রী বলেন, “সবাইকে মনে রাখতে হবে, ফিলিস্তিনের রাষ্ট্র হিসেবে স্বীকৃতি পাওয়া দাবি নয়, তাদের অধিকার। সবার উচিত তাদের স্বীকৃতি দেওয়া।”

তিনি বলেন, “এটা সবারই জানা ১৯৬৭ সালের যুদ্ধের পর পশ্চিম জেরুজালেমের ভূখণ্ডই ফিলিস্তিনের রাজধানী হওয়ার কথা ছিল। আমি মনে করি, এখনো তাদের সেটাই থাকা উচিত।”

প্রধানমন্ত্রী বলেন, “আমেরিকার এই ঘোষণায় মধ্যপ্রাচ্য ফের অশান্ত হবে। ফিলিস্তিন ও ইসরাইলের মধ্যে অশান্তি দেখা দেবে। আমেরিকাই তাদের মধ্যে শান্তি প্রক্রিয়া শুরু করেছিল, আবার তারাই অশান্তির সৃষ্টি করল।”

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ০৮.১২.২০১৭


Comments are closed.