>> জেএসসি ও জেডিসি পরীক্ষার ফল প্রকাশ ৩০ ডিসেম্বর : শিক্ষামন্ত্রী >> ইয়েমেনের রাজধানী সানায় আবার সৌদি বিমান হামলা নিহত ৩ >> হবিগঞ্জে ট্রাক-পিকআপ সংঘর্ষে ২ জন নিহত

জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দিল আমেরিকা

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

Donald Trump 7ফিলিস্তিনের জেরুজালেম শহরকে ইসরাইলের রাজধানী হিসেবে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দিয়েছে আমেরিকা। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বুধবার হোয়াইট হাউজ থেকে দেয়া সরাসরি সম্প্রচারিত টেলিভিশন ভষণে এ ঘোষণা প্রদান করেন। ডোনাল্ড ট্রাম্প আরো বলেন, তেল আবিব থেকে মার্কিন দূতাবাস জেরুজালেমে সরিয়ে নেয়ার প্রক্রিয়া শুরু করতে তিনি মার্কিন ষ্টেট ডিপার্টমেন্টকে নির্দেশ দিয়ে্ছেন। খবর আন্তর্জাতিক গণমাধ্যমের।

ট্রাম্প তার ঘোষণায় বলেন, “আমি সিদ্ধান্ত নিয়েছি যে, জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে আনুষ্ঠানিক স্বীকৃতি দেয়ার সময় হয়েছে। আগের সব প্রেসিডেন্ট নির্বাচনী প্রচারণার সময় এ বিষয়ে প্রতিশ্রুতি দিতেন কিন্তু কেউ বাস্তবায়ন করেন নি। আমি বাস্তবায়ন করলাম।”

ট্রাম্প আরও বলেন, “বিশ্ব শান্তি, আমেরিকার সর্বোত্তম স্বার্থ রক্ষা এবং মধ্যপ্রাচ্য শান্তি প্রতিষ্ঠার উদ্যোগকে জোরদার করতে আমি এ পদক্ষেপ নিয়েছি। এর অর্থ আমরা দ্বি-রাষ্ট্র ভিত্তিক সমাধানের পথ থেকে সরে গেলাম তা নয়”।

এ ঘোষণার আগে বিশ্বের বিভিন্ন নেতা ট্রাম্পকে সতর্ক করেন যে, এ ধরনের ঘটনা মধ্যপ্রাচ্যে নতুন করে সহিংসতা ছড়িয়ে দেবে। কিন্তু ট্রাম্প এসব সতর্ক বার্তা মোটেই আমলে নেন নি। সারা বিশ্বের বিরোধিতা ও প্রতিবাদ উপেক্ষা করে এবং আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে ট্রাম্প এ ঘোষণা প্রদান করলেন।

এদিকে, সিএনএন ও আল-জাজিরা টিভি’র অনুষ্ঠানে বিশ্লেষকরা বলেন, ট্রাম্প বিশ্ব শান্তি, আমেরিকার স্বার্থ বা ইসরাইল-ফিলিস্তিন সমস্যা সমাধানের জন্য এ কাজ করেন নি। তিনি আগামী প্রেসিডেন্ট নির্বাচনের কথা মাথায় রেখে বিশেষ মহলকে খুশী করার জন্য এ পদক্ষেপ নিয়েছেন।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ০৭.১২.২০১৭


Comments are closed.