>> জেএসসি ও জেডিসি পরীক্ষার ফল প্রকাশ ৩০ ডিসেম্বর : শিক্ষামন্ত্রী >> ইয়েমেনের রাজধানী সানায় আবার সৌদি বিমান হামলা নিহত ৩ >> হবিগঞ্জে ট্রাক-পিকআপ সংঘর্ষে ২ জন নিহত

ট্রাম্পের ভ্রমণ নিষেধাজ্ঞা কার্যকরের অনুমতি দিল যুক্তরাষ্ট্রের সুপ্রীম কোর্ট

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

Donald Trumpযুক্তরাষ্ট্রের সর্বোচ্চ আদালত সোমবার ট্রাম্প প্রশাসনের জারি করা তৃতীয় ভ্রমণ নিষেধাজ্ঞা কার্যকরের অনুমতি দিয়েছে। এর মধ্যদিয়ে বিশ্বের আটটি দেশের নাগরিক যুক্তরাষ্ট্রে প্রবেশ করা থেকে বঞ্চিত হতে যাচ্ছে। খবর সিএনএন টিভি ও সিনহুয়ার।

ভ্রমণ নিষেধাজ্ঞার ওপর নিম্ন আদালতের আরোপ করা বিধিনিষেধ তুলে নেয়ার আদেশ দিয়েছে সুপ্রীম কোর্ট। ট্রাম্পের এই নিষেধাজ্ঞার আওতায় সিরিয়া, ইরান, চাঁদ, ইয়েমেন, সোমালিয়া, লিবিয়া ও উত্তর কোরিয়ার সকল নাগরিকের পাশাপাশি ভেনিজুয়েলার কিছু কর্মকর্তার যুক্তরাষ্ট্রে প্রবেশ নিষিদ্ধ করা হয়। সেপ্টেম্বরে জারি করা এ নিষেধাজ্ঞা ছিল ট্রাম্প প্রশাসনের তৃতীয় ভ্রমণ নিষেধাজ্ঞা।

ট্রাম্প প্রশাসন জানায়, জাতীয় নিরাপত্তা নিশ্চিত করতে এ নিষেধাজ্ঞা আরোপের প্রয়োজনীয়তা ছিল। অপরদিকে সমালোচকরা বলছে এটি হচ্ছে ধর্মীয় বৈষম্যের বহি:প্রকাশ। কেননা, বর্তমান মার্কিন প্রশাসন যেসব দেশের নাগরিকের ওপর এ ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করেছে সেসবের অধিকাংশ মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ০৫.১২.২০১৭


মতামত দিন