>> জেএসসি ও জেডিসি পরীক্ষার ফল প্রকাশ ৩০ ডিসেম্বর : শিক্ষামন্ত্রী >> ইয়েমেনের রাজধানী সানায় আবার সৌদি বিমান হামলা নিহত ৩ >> হবিগঞ্জে ট্রাক-পিকআপ সংঘর্ষে ২ জন নিহত

জেরুজালেম নিয়ে এবার আমেরিকাকে সতর্ক করলেন মাহমুদ আব্বাস

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

Mahmud-Abbasফিলিস্তিনি স্বশাসন কর্তৃপক্ষের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, ইসরাইলের হাতে দখলীকৃত জেরুজালেম বা আল-কুদস শহর নিয়ে মার্কিন নীতিতে কোন রকমের পরিবর্তন এলে তা মধ্যপ্রাচ্য শান্তি প্রক্রিয়া ও ফিলিস্তিনের স্বার্থকে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত করবে।

রবিবার তিনি বলেন, “জেরুজালেম শহরকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়া কিংবা তেল আবিব থেকে মার্কিন দূতাবাস জেরুজালেম শহরে সরিয়ে নেয়ার যে কোন প্রচেষ্টা ভবিষ্যত শান্তি প্রক্রিয়ার জন্য হুমকি। এ ধরনের উদ্যোগ ফিলিস্তিনসহ আরব ও আন্তর্জাতিক সমাজের কাছে গ্রহণযোগ্য নয়।

বর্তমানে জেরুজালেম শহর ইসরাইলের দখলে রয়েছে এবং এ শহরেই রয়েছে মুসলমানদের তৃতীয় পবিত্রতম স্থান মসজিদুল আকসা। ১৯৬৭ সালের আরব-ইসরাইল যুদ্ধের সময় শহরটি দখল করে নেয় ইসরাইল এবং আন্তর্জাতিক আইন অনুসারে শহরটি ইসরাইলের জবরদখলে রয়েছে বলে গণ্য করা হয়।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার নির্বাচনী প্রচারণার সময় ঘোষণা দিয়েছিলেন, তিনি প্রেসিডেন্ট নির্বাচিত হলে তেল আবিব থেকে মার্কিন দূতাবাস জেরুজালেম শহরে সরিয়ে নেয়া হবে। সম্প্রতি খবর বের হয়েছে, তিনি এখন এ শহরকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়ার পরিকল্পনা নিচ্ছেন এবং মার্কিন দূতাবাসও সেখানে সরিয়ে নেয়ার কথা ভাবছেন।

সূত্রঃ পারসটুডে।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ০৪.১২.২০১৭


মতামত দিন