>> জেএসসি ও জেডিসি পরীক্ষার ফল প্রকাশ ৩০ ডিসেম্বর : শিক্ষামন্ত্রী >> ইয়েমেনের রাজধানী সানায় আবার সৌদি বিমান হামলা নিহত ৩ >> হবিগঞ্জে ট্রাক-পিকআপ সংঘর্ষে ২ জন নিহত

যুদ্ধ ছাড়াই প্রতিবছর ভারতে ১৬০০ সেনা মারা যায়

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

indian-soldiersভারত প্রতি বছর কোনো যুদ্ধ ছাড়াই গড়েত ১,৬০০ সেনা মারা যায়। দুর্ঘটনা ও আত্মহত্যার কারণে এসব সেনা প্রাণ হারায়। বিভিন্ন গেরিলা গোষ্ঠী ও কাশ্মির সীমান্তে পাকিস্তানি সেনাদের সঙ্গে গোলাগুলিতে যত সেনা মারা যায়, সড়ক দুর্ঘটনা ও আত্মহত্যার কারণে তার চেয়ে বেশি সেনা মারা যায়।

ভারতের ইংরেজি দৈনিক টাইমস অব ইন্ডিয়া এ তথ্য দিয়েছে। পত্রিকাটি বলেছে, সড়ক দুর্ঘটনায় প্রতি বছর ৩৫০ জন সেনা, নৌ ও বিমান বহিনীর সদস্য মারা যায়। এছাড়া, প্রতি বছর গড়ে ১২০ জন সেনা জীবন হারায় আত্মহত্যা কারণে। আর যেসব কারণে ভারতীয় সেনা মারা যায় তা হচ্ছে প্রশিক্ষণকালীন দুর্ঘটনা ও স্বাস্থ্যগত জটিলতা।

বিশ্বের যেসব দেশে ভয়াবহ মাত্রায় সড়ক দুর্ঘটনা ঘটে ভারত তার অন্যতম। এছাড়া দেশটিতে সবচেয়ে বেশি আত্মহত্যার ঘটনাও ঘটে। তবে সুশৃঙ্খল বাহিনীতে যখন এসব কারণে মৃত্যুহার অনেক উঁচু তখন তা অনেকের জন্য উদ্বেগের কারণ। দেশটিতে ২০১৪ সাল থেকে এ পর্যন্ত সশস্ত্র বাহিনীর ৬,৫০০ সদস্য মারা গেছে।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ০৪.১২.২০১৭


মতামত দিন