>> বরগুণায় সাগরে ট্রলার ডুবি ৪ জেলে উদ্ধার ৪ জন নিখোঁজ >> টেষ্ট অধিনায়কত্ব হারালেন মুশফিকুর রহিম >> নতুন টেষ্ট অধিনায়ক সাকিব আল-হাসান সহ-অধিনায়ক মাহমুদুল্লাহ

ইয়েমেনের সাবেক প্রেসিডেন্ট আলী আব্দুল্লাহ সালেহ নিহত

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

Ali Abdullah Salehইয়েমেনের ক্ষতাচ্যূত সাবেক প্রেসিডেন্ট আলী আব্দুল্লাহ সালেহ বন্দুক হামলায় নিহত হয়েছেন। রাজধানী সান’আ থেকে মা’রিব শহরে যাওয়ার পথে তার কার-এ রকেট প্রোপেলড গ্রেনেড (RPG) হামলায় তিনি নিহত হয়েছেন বলে একাধিক গণমাধ্যম জানিয়েছে।

সালেহ’র সঙ্গে তার কয়েকজন সহযোগীও প্রাণ হারিয়েছেন। ইরানের আরবি টিভি চ্যানেল আল আলম এবং আল-জাজিরা টিভি বিভিন্ন সূত্রের বরাত দিয়ে এ খবর প্রচার করেছে। আলী আব্দুল্লাহ সালেহ নিহত হওয়ার খবর প্রকাশিত হওয়ার পর সানার অধিবাসীরা মিষ্টি বিতরণ করেছে বলে খবর।

আলী আব্দুল্লাহ সালেহ’র নেতৃত্বাধীন কংগ্রেস পার্টিও তাঁর নিহত হওয়ার খবর নিশ্চিত করেছে বলে আলজাজিরা টিভি জানিয়েছে। সালেহ ৪৩ বছর ধরে ইয়েমেনের ক্ষমতায় ছিলেন।

সালেহ দীর্ঘদিন সৌদি আরবের মিত্র ছিলেন। কিন্তু ক্ষমতাচ্যূত হওয়ার পর সৌদিদের সাথে সম্পর্কের অবনতি হয়। ২০১৫ সালে সৌদি আরব ইয়েমেনে বিমান হামলা শুরু করলে তিনি তাঁস অনুগত সেনাদের নিয়ে হুথি সমর্থিত বাহিনীর সাথে জোট গঠন করেন। কিন্তু পাঁচদিন আগে তিনি ইয়েমেন যুদ্ধ বন্ধের জন্য সৌদি আরবের নেতৃত্বাধীন কোয়ালিশনের সাথে আলোচনায় বসার ঘোষণা প্রদান করেন। এ ঘোষণার পর হুথি সমর্থিত বাহিনীর সাথে সালেহ সমর্থকদের সংঘর্ষ শুরু হয়। গত পাঁচ দিনের এ সংঘর্ষে রাজধানী সান’আয় ১২৫ জন নিহত ও ২৩৮ জন আহত হয়।

ইয়েমেনে সৌদি জোটের বর্বর ও নির্মম হত্যাযজ্ঞের পর সৌদিদের সাথে আপোষের সিদ্ধান্ত নেয়ায় সালের নিজ দল ও সমর্থকরে মধ্যেও অসন্তোষ দেখা দেয়।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ০৪.১২.২০১৭


মতামত দিন