>> বরগুণায় সাগরে ট্রলার ডুবি ৪ জেলে উদ্ধার ৪ জন নিখোঁজ >> টেষ্ট অধিনায়কত্ব হারালেন মুশফিকুর রহিম >> নতুন টেষ্ট অধিনায়ক সাকিব আল-হাসান সহ-অধিনায়ক মাহমুদুল্লাহ

সিরিয়া থেকে অবশ্যই মার্কিন সেনা ফিরিয়ে নিতে হবে : রাশিয়া

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

Lavrov phone callরাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন, উগ্র সন্ত্রাসী গোষ্ঠী দায়েশের পতনের পর এখন সিরিয়া থেকে অব্যশই মার্কিন নেতৃত্বাধীন কথিত আন্তর্জাতিক জোটের সেনা ফিরিয়ে নিতে হবে।

ইতালির রাজধানী রোমে অনুষ্ঠিত এক আন্তর্জাতিক সম্মেলনে দেয়া বক্তৃতায় ল্যাভরভ একথা বলেছেন। তিনি বলেন, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন এবং অন্য কর্মকর্তারা যে ভাবে দাবি করে আসছেন, মার্কিন নেতৃত্বাধীন সেনারা সিরিয়ায় উগ্র সন্ত্রাসীদের বিরুদ্ধ লড়াই করছে, সে দাবি যেন তারা ঠিক রাখেন। সে অনুযায়ী সন্ত্রাসীদের পতনের পর এখন সেনা প্রত্যাহার করা উচিত।

ল্যাভরভ পরিষ্কার করে বলেন, দামেস্ক সরকারের অনুমতি ছাড়া যেসব দেশ সিরিয়ায় সেনা মোতায়েন করেছে তাদেরকে অবশ্যই সেনা প্রত্যাহার করতে হবে।

২০১৪ সালের সেপ্টেম্বর মাস থেকে মার্কিন নেতৃত্বাধীন কথিত আন্তর্জাতিক জোট দামেস্ক সরকারের অনুমতি ছাড়াই সিরিয়ায় বিমান হামলা চালাচ্ছে এবং তারা সন্ত্রাসী গোষ্ঠীগুলোর বিরুদ্ধে এসব হামলা চালাচ্ছে বলে দাবি করে আসছে। কিন্তু আজ পর্যন্ত তাদের হামলায় সন্ত্রাসীদের তেমন কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায় নি বরং সিরিয়ার সেনাদের ওপর এ বাহিনী বহুবার হামলা করেছে। এছাড়া, বিদেশি সেনাদের হামলায় শত শত বেসামরিক নাগরিক নিহত হয়েছে। মার্কিন সরকারের স্বীকারোক্তি অনুযায়ী, সিরিয়া প্রায় ৪৫০ জন সেনা মোতায়েন করা রয়েছে। তবে, অন্যান্য সূত্রের খবর অনুযায়ী, এ সংখ্যা অনেক বেশি। সিরিয়া সরকারের অনুমতি ছাড়া মার্কিন বাহিনী দেশটির উত্তরাঞ্চলে একটি বিমান ঘাঁটিও প্রতিষ্ঠা করেছে বলে খবর বেরিয়েছে।

সূত্রঃ পারসটুডে।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ০২.১২.২০১৭


মতামত দিন