>> বরগুণায় সাগরে ট্রলার ডুবি ৪ জেলে উদ্ধার ৪ জন নিখোঁজ >> টেষ্ট অধিনায়কত্ব হারালেন মুশফিকুর রহিম >> নতুন টেষ্ট অধিনায়ক সাকিব আল-হাসান সহ-অধিনায়ক মাহমুদুল্লাহ

হিজবুল্লাহকে নিরস্ত্র করার দাবি সৌদি আরবের : লেবাননের প্রত্যাখ্যান

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

Adel Zubaer 3সৌদি পররাষ্ট্রমন্ত্রী আদেল আল-জুবায়ের লেবাননের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করে বক্তব্য রেখেছেন। দেশটির হিজবুল্লাহর প্রতি রিয়াদের পুরনো বিদ্বেষ উগড়ে দিয়ে জুবায়ের দাবি করেছেন, হিজবুল্লাহকে নিরস্ত্র করতে হবে।

ইতালির রাজধানী রোমে শুক্রবার অনুষ্ঠিত একটি আন্তর্জাতিক সম্মেলনে বক্তব্য রাখতে গিয়ে সৌদি পররাষ্ট্রমন্ত্রী বলেন, লেবাননের উন্নতির জন্য হিজবুল্লাহকে নিরস্ত্র হতে হবে। তবে লেবাননের প্রেসিডেন্ট এই দাবি প্রত্যাখ্যান করেছেন।

লেবাননের প্রধানমন্ত্রী সাদ হারিরি গতমাসে সৌদি আরব সফরে গিয়ে নিজের পদত্যাগের কথা ঘোষণা করার পর হিজবুল্লাহ বলেছিল, হারিরি সৌদি চাপে পদত্যাগ করেছেন এবং সৌদি আরব চায় লেবানন থেকে ইসরাইল বিরোধী প্রতিরোধ আন্দোলন মুছে যাক।

সৌদি পররাষ্ট্রমন্ত্রী এমন সময় হিজবুল্লাহ’র কাছ থেকে অস্ত্র কেড়ে নেয়ার আহ্বান জানালেন যখন দখলদার ইসরাইলের সঙ্গে লেবাননের দক্ষিণ সীমান্ত পাহারার কাজ করছে হিজবুল্লাহ।

২০০৬ সালে ইসরাইল লেবাননে আগ্রাসন চালালে এই হিজবুল্লাহ তেল আবিবকে চরম শিক্ষা দিয়েছিল। এ ছাড়া, হিজবুল্লাহর প্রতিরোধ আন্দোলনের জের ধরে ১৯৯৮ সালে দক্ষিণ লেবানন ছেড়ে পালিয়ে যায় ইসরাইলি সেনারা।

এদিকে আদেল আল-জুবায়ের হিজবুল্লাহকে নিরস্ত্র করার আহ্বান জানালেও লেবাননের প্রেসিডেন্ট মিশেল আউন বলেছেন, “হিজবুল্লাহকে কখনও নিরস্ত্র করা হবে না কারণ, ইসরাইলের মোকাবিলায় লেবাননের প্রতিরোধেই হিজবুল্লাহ’র অস্ত্র ব্যবহৃত হয়।”

ইসরাইল এখনও লেবাননের শাবা’ কৃষিখামার এলাকার প্রায় ৩০ বর্গকিলোমিটার এলাকা জবরদখল করে রেখেছে বলে বৈরুত ইসরাইলকে শত্রু হিসেবেই বিবেচনা করে।

সূত্রঃ পারসটুডে।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ০২.১২.২০১৭


মতামত দিন