>> জেএসসি ও জেডিসি পরীক্ষার ফল প্রকাশ ৩০ ডিসেম্বর : শিক্ষামন্ত্রী >> ইয়েমেনের রাজধানী সানায় আবার সৌদি বিমান হামলা নিহত ৩ >> হবিগঞ্জে ট্রাক-পিকআপ সংঘর্ষে ২ জন নিহত

ক্যাথলিক ধর্মগুরু পোপ ফ্রান্সিস কে লাল গালিচা সংবর্ধনা

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

Pope arrives in Dhakaবিশ্বের ১২০ কোটি ক্যাথলিক খৃস্টান ধর্মাবলম্বীর প্রধান ধর্মীয় গুরু পোপ ফ্রান্সিস বাংলাদেশে তিনদিনের রাষ্ট্রীয় সফরে বৃহস্পতিবার বিকেলে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছলে তাঁকে লালগালিচা সংবর্ধনা দেয়া হয়।

ক্যাথলিক ধর্মীয় গুরু ও সার্বভৌম ভ্যাটিকান সিটির প্রধান তাঁর তিনদিনের মিয়ানমার সফর শেষে বাংলাদেশ বিমানের একটি ভিভিআইপি ফ্লাইটে বিকেল ৩টা ৫ মিনিটে ঢাকায় অবতরণ করলে একুশবার তোপধ্বনির মাধ্যমে তাঁকে স্বাগত জানানো হয়।

রাষ্ট্রপতি আবদুল হামিদ ভিভিআইপি টারমাকের কাছে পোপকে স্বাগত জানান। এ সময় দুটি ছোট শিশু পোপকে ফুলের তোড়া উপহার দেন। পোপকে গার্ড অব অনার ও রাষ্ট্রীয় অভিবাদন প্রদান করা হয়। এরপর রাষ্ট্রপতি আবদুল হামিদ উপস্থিত মন্ত্রিবর্গ ও অন্যান্য বিশিষ্ট ব্যক্তিদের সঙ্গে পোপের পরিচয় করিয়ে দেন।

রাষ্ট্রপতির সঙ্গে পোপ ফ্রান্সিস অভিবাদন গ্রহণ করেন। এ সময় বাংলাদেশ ও ভ্যাটিকান সিটির জাতীয় সঙ্গীত পরিবেশিত হয়।

পোপকে স্বাগত জানাতে বিমানবন্দরে উপস্থিত ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী, পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী ও আইনমন্ত্রী আনিসুল হক।

এ ছাড়া মন্ত্রিপরিষদ সচিব মোহম্মদ শফিউল আলম, তিন বাহিনীর প্রধানগণ, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সিনিয়র সচিব সুরাইয়া বেগম, বাংলাদেশে ভ্যাটিকান সিটি রাষ্ট্রদূত জর্জ কোচেরী ও পুলিশের মহাপরিদর্শক এ কে এম শহীদুল হক অন্যান্যের মধ্যে বিমানবন্দরে উপস্থিত ছিলেন।

বিমানবন্দর থেকে পোপ ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতে সাভারে জাতীয় স্মৃতিসৌধে যান। এরপর তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতে ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন।

সন্ধ্যায় পোপ বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করবেন। এখানে তিনি দরবার হলে স্পিকার, প্রধান বিচারপতি, মন্ত্রিবর্গ, রাজনীতিবিদ, কূটনীতিক ও সুশীল সমাজের সদস্যদের সঙ্গে বৈঠক করবেন।

তিনি এখানে ক্রেডেনশিয়াল হলে দর্শনার্থীর একটি বইয়ে স্বাক্ষর করবেন।

পোপের সফর উপলক্ষে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।

পোপ ফ্রান্সিস প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ক্যাথলিক বিশপস্ কনফারেন্সের আমন্ত্রণে বাংলাদেশ সফর করছেন। এটা হচ্ছে দ্বিতীয় কোন ক্যাথলিক পোপের বাংলাদেশ সফর। এর আগে ১৯৮৬ সালে পোপ দ্বিতীয় জনপল বাংলাদেশ সফর করেন।

পোপ ফ্রান্সিস ৮০ বছর আগে ১৯৩৬ সালের ১৭ ডিসেম্বর আর্জেন্টিনার বুয়েন্স আয়ার্সের ফ্লোগরেস-এ জন্মগ্রহণ করেন। তিনি ২০১৩ সালের ১৩ মার্চ ২৬৬তম পোপ হিসেবে নির্বাচিত হন। একই সঙ্গে ৩১৯ একর আয়তনের ক্ষুদ্রতম রাষ্ট্র ভ্যাটিকান সিটির রাষ্ট্রপ্রধান পদে অধিষ্ঠিত হন।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ৩০.১১.২০১৭


মতামত দিন