>> জেএসসি ও জেডিসি পরীক্ষার ফল প্রকাশ ৩০ ডিসেম্বর : শিক্ষামন্ত্রী >> ইয়েমেনের রাজধানী সানায় আবার সৌদি বিমান হামলা নিহত ৩ >> হবিগঞ্জে ট্রাক-পিকআপ সংঘর্ষে ২ জন নিহত

কুমিল্লায় আমনের বাম্পার ফলন

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

Bangladesh rice field 1কুমিল্লা জেলায় এবার আমন ধানের বাম্পার ফলন হয়েছে। ফলন ভালো হওয়ায় কৃষকদের মুখে হাসি ফুটেছে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানায় এবার জেলার ১৬টি উপজেলায় আমন ধানের লক্ষ্যমাত্রা ছিল ১ লাখ ৭ হাজার ২২২ হেক্টর জমিতে। লক্ষ্যমাত্রার চেয়ে প্রায় ৩০০ হেক্টর বেশি জমিতে আমন ধান চাষ করা হয়েছে। চাল উৎপাদনের লক্ষ্যমাত্রা হচ্ছে ২ লাখ ৯০ হাজার ১৯৮ মেট্টিক টন।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক জানান কৃষকরা ধানের জমিতে অতিরিক্ত পার্সিং করায় কম খরচে ধানের ফলন ভালো হয়েছে। কৃষকরা পার্সিং পদ্ধতি অনুসরণ করায় পোকামাকড় দমনে কীটনাশক ব্যবহারের প্রয়োজন হয়নি। তিনি জানান এতে কৃষকের টাকা যেমন সাশ্রয় হয়েছে তেমনি পরিবেশের ভারসাম্য রক্ষা ও জমির উর্বরতা বৃদ্ধি পেয়েছে।

জানা যায়, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মাঠ পর্যায়ের উপসহকারী কৃষি কর্মকর্তাদের সার্বিক তত্ত্বাবধানে ও সহায়তায় কৃষকদের মাঝে আলোক ফাঁদ, পার্সিং, লাইনিংসহ বিজ্ঞান সম্মত পরিবেশ বান্ধব পদ্ধতি অনুসরণে সচেতনতা বৃদ্ধি পেয়েছে। এবার আমন ধান চাষের জন্য ৭১৫৫ হেক্টর জমিতে আমন বীজ তলা করা হয়।

সূত্রঃ বাসস

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ৩০.১১.২০১৭


মতামত দিন