>> বরগুণায় সাগরে ট্রলার ডুবি ৪ জেলে উদ্ধার ৪ জন নিখোঁজ >> টেষ্ট অধিনায়কত্ব হারালেন মুশফিকুর রহিম >> নতুন টেষ্ট অধিনায়ক সাকিব আল-হাসান সহ-অধিনায়ক মাহমুদুল্লাহ

ঢাকা মানব পাচার বন্ধে প্রতিবেশী দেশগুলোর সঙ্গে কাজ করে যাচ্ছে

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

Asaduzzaman-Khan-Kamal-3331স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, মানব পাচার বন্ধে বাংলাদেশ প্রতিবেশী দেশগুলোর সঙ্গে একযোগে কাজ করে যাচ্ছে।’

তিনি বলেন, ‘মানবপাচার বন্ধে বাংলাদেশ প্রতিবেশী দেশগুলোর সঙ্গে কাজ করে যাচ্ছে ও বাংলাদেশ ভারতের সঙ্গে একটি যৌথ টাস্কফোর্স গঠন করেছে।’

মঙ্গলবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এক সম্মেলন উদ্বোধনকালে তিনি একথা বলেন।

জাতিসংঘ আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা (ইউএসএআইডি) ও উইনরক ইন্টারন্যাশনাল-এর যৌথ উদ্যোগে‘ন্যাশনাল প্লান অব অ্যাকশন ফর কমব্যাটিং হিউম্যান ট্রাফিকিং ২০১৫-২০১৭: অ্যাচিভমেন্ট অ্যান্ড ওয়ে ফরোয়ার্ড’-শীর্ষক দুইদিন ব্যাপী এ সম্মেলনে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন আইন ও বিচার বিভাগীয় সচিব আবু সালেহ শেখ মোহাম্মাদি জহিরুল হক, প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের সচিব ড. নমিতা হালদার ও নারী ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাসিমা বেগম, ইউএসএআইডির পরিচালক জেনিনা জারুজেলস্কি।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সচিব মোস্তফা কামাল উদ্দিন সম্মেলনে সভাপতিত্ব করেন।

আসাদুজ্জামান বলেন, বাংলাদেশে এখনো মানব পাচার প্রতিরোধে অনেক ঝুঁকি রয়েছে উল্লেখ করে তিনি বলেন, বিভিন্ন ঝুঁকির কারণে পুরোপুরি প্রতিরোধ করা সম্ভব হবে না।
তিনি বলেন, অনেকেই সঠিক শিক্ষার অভাবে পাচারের শিকার হয়। স্বরাষ্ট্রমন্ত্রী মানব পাচারের ভয়াবহতা প্রতিরোধে তৃণমূল পর্যায়ে বাস্তবিক ভিত্তিক সমস্যা ও ঝুঁকি নির্ণয়ে সকলের প্রতি আহ্বান জানান।

তিনি মানব পাচারের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে সকলকে ঐকবদ্ধ প্রচেষ্টা গড়ে তোলার আহ্বান জানান।

আসাদুজ্জামান বলেন, বাংলাদেশ সরকার মানব পাচার প্রতিরোধে কঠোরভাবে অঙ্গীকারাবদ্ধ। বিশেষত, নারী ও শিশু পাচারে বর্তমান সরকার বিভিন্ন রকমের পদক্ষেপ নিয়েছে।

সরকার ইতোমধ্যেই সমন্বয় ও সহযোগিতার মাধ্যমে সীমান্ত অতিক্রম করা বন্ধে বিভিন্ন উদ্যোগ নিয়েছে।

রোহিঙ্গা সংকট নিয়ে বাংলাদেশ ও ভারত রেস্কিউ রিকভারি রিপ্যাট্রিয়েশন অ্যান্ড ইন্ট্রিগেশন (আরআরআরআই) টাস্কফোর্স গঠন করেছে।

আসাদুজ্জামান বলেন, রোহিঙ্গা নারী ও শিশু পাচারের ক্ষেত্রে বাংলাদেশ ঝুঁকির সম্মুখীন হচ্ছে।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ২৮.১১.২০১৭


মতামত দিন