>> জেএসসি ও জেডিসি পরীক্ষার ফল প্রকাশ ৩০ ডিসেম্বর : শিক্ষামন্ত্রী >> ইয়েমেনের রাজধানী সানায় আবার সৌদি বিমান হামলা নিহত ৩ >> হবিগঞ্জে ট্রাক-পিকআপ সংঘর্ষে ২ জন নিহত

বালি আগ্নেয়গিরি যে কোন সময় লাভা উদগীরণ করতে পারে

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

bali volcano eruptsইন্দোনেশিয়ার বালি দ্বীপের অগাং আগ্নেয়গিরি থেকে যে কোন সময় লাভা উদগীরণ হতে পারে। বর্তমানে আগ্নেয়গিরি থেকে অনেক বেশী ধূঁয়া, বালুকণা ও নুড়ি পাথর উদগীরণ হচ্ছে, যা উর্ধাকাশে বহুদূর ছড়িয়ে পড়ছে। গত শনিবার ঐ এলাকায় সর্বোচ্চ সতর্কতা (লেভেল ৪) জারি করা হয়। এর অর্থ আগ্নেয়গিরি থেকে অগ্নুৎপাত আসন্ন।

কর্তৃপক্ষ রবিবার অগাং পর্বত ও আশপাশের এলাকা থেকে ১ লক্ষেরও বেশী মানুষকে অবিলম্বে ঘরবাড়ি ছেড়ে নিরাপদ স্থানে সরে যেতে বলেছে। কিন্তু সোমবার পর্যন্ত মাত্র ৪০,০০০ মানুষ এলাকা ছেড়ে নিরাপদ স্থানের দিকে গিয়েছে। এলাকায় থেকে যাওয়া মানুষদের জোর করে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়ার কথা ভাবছে সরকারী কর্তৃপক্ষ।

এদিকে, সোমবার সকাল থেকে ২৪ ঘন্টার জন্য বালি বিমান বন্দর বন্ধ করে দেওয়া হয়েছে। এর ফলে মোট ৪৪৫টি ফ্লাইট বাতিল হয়েছে অথবা বালিতে অবতরণ করতে না পেরে অন্য বিমানবন্দরে চলে যেতে বাধ্য হয়েছে। এর ফলে ক্ষতিগ্রস্ত হয়েছে ৫৯ হাজার বিমান যাত্রি। বিমান বন্দরে আটকা পড়েছে হাজার হাজার যাত্রি।

১৯৬৩ সালে অগাং আগ্নেয়গিরির অগ্নুৎপাতে ১০০০ এরও বেশী মানুষ নিহত হয়েছিল।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ২৮.১১.২০১৭


Comments are closed.