>> জেএসসি ও জেডিসি পরীক্ষার ফল প্রকাশ ৩০ ডিসেম্বর : শিক্ষামন্ত্রী >> ইয়েমেনের রাজধানী সানায় আবার সৌদি বিমান হামলা নিহত ৩ >> হবিগঞ্জে ট্রাক-পিকআপ সংঘর্ষে ২ জন নিহত

তুরস্কে তেল রপ্তানিতে নতুন পাইপলাইন নির্মাণ করবে ইরাক

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

Iraq oil pipelineইরাকের উত্তরাঞ্চলীয় কিরকুক প্রদেশ থেকে তুরস্কে অপরিশোধিত তেল রপ্তানির জন্য নতুন পাইপলাইন নির্মাণের ঘোষণা দিয়েছে বাগদাদ সরকার। উগ্র সন্ত্রাসী গোষ্ঠী দায়েশের হামলায় আগের পাইপলাইন মারাত্মকভাবে ক্ষতিগ্রস্থ হওয়ায় নতুন করে পাইপলাইন নির্মাণের পরিকল্পনা করছে ইরাক।

প্রকল্পের বিষয়ে প্রয়োজনীয় কাগপত্র তৈরির জন্য তেলমন্ত্রী জব্বার আল-লুয়াইবি নির্দেশ দিয়েছেন এবং শিগগিরি দরপত্র আহ্বান করা হবে। ইরাকি তেল সম্পদ মন্ত্রণালয় রবিবার এক বিবৃতিতে একথা জানিয়েছে। তুরস্কের কেইহান বন্দরে পৌঁছানোর আগে এ পাইপলাইন ইরাকের সালাহউদ্দিন প্রদেশের বাইজি শহর পর্যন্ত সম্প্রসারিত করা হবে।

ইরাকের তেল মন্ত্রণালয় বলছে, তুরস্কের কেইহান বন্দরের সঙ্গে আগে যে পাইপলাইন যুক্ত ছিল তা দায়েশের হামলায় এতটাই ক্ষতিগ্রস্ত হয়েছে যে, সে লাইন আর ঠিক করার উপযুক্ত নেই বরং নতুন পাইপলাইন নির্মাণ করাই ভালো। দায়েশের উত্থানের আগে পাইপলাইনের মাধ্যমে ইরাক প্রতিদিন তুরস্কে ২.৫ থেকে ৪র লাখ ব্যারেল তেল রপ্তানি করত।

তবে নতুন পাইপলাইন বসানোর আগে আরও একটি বিসয় নিস্পত্তির প্রশ্ন রয়েছে। কিরকুকের তেল ক্ষেত্রসমুহের উন্নয়নের কথা বরে কুর্দি আঞ্চলিক প্রশাসন তুরস্কের কাছ থেকে ৪০০ কোটি (৪ বিলিয়ন) ডলার ঋণ নিয়েছিল। তুরস্ক চায় ইরাক সরকার সে ঋণ পরিশোধের দায়িত্ব নিক। কিন্তু ইরাক বলছে তারা ঐ ঋণ পরিশোধের দায়িত্ব নিবে না। কারণ, ঋণ নিয়ে কুর্দি প্রশাসন কোথায়, কী কাজে সে অর্থ ব্যয় করেছে ইরাক সরকার তা জানে না। তাছাড়া ইরাক ঐ ঋণ চুক্তির কোন পক্ষও ছিল না।

এদিকে, ইরানের সঙ্গেও একটি তেল রপ্তানী চুক্তি করেছে ইরাক, যার আওতায় কিরকুক থেকে প্রতিদিন ৩ থেকে ৬ লাখ ব্যারেল অপরিশোধিত তেল ইরানের কেরমানশাহ শোধনাগারে পাঠানো হবে।

উল্লেখ্য, তেল রপ্তানিকারক দেশগুলোর সংগঠন ওপেক এর দ্বিতীয় বৃহত্তম তেল উৎপাদনকারী দেশ ইরাক।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ২৭.১১.২০১৭


Comments are closed.