>> বরগুণায় সাগরে ট্রলার ডুবি ৪ জেলে উদ্ধার ৪ জন নিখোঁজ >> টেষ্ট অধিনায়কত্ব হারালেন মুশফিকুর রহিম >> নতুন টেষ্ট অধিনায়ক সাকিব আল-হাসান সহ-অধিনায়ক মাহমুদুল্লাহ

মানবকেন্দ্রিক উন্নয়ন নিশ্চিত করতে হবে : মেনন

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

Menon-Khan-3231বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) অর্জনে মানব কেন্দ্রিক উন্নয়ন নিশ্চিত করার ওপর গুরুত্বারোপ করেছেন।

তিনি বলেন, ‘টেকসই লক্ষ্য অর্জন করতে হলে মানবকেন্দ্রিক উন্নয়ন নিশ্চিত করতে হবে। এজন্য আয় বৈষম্য কমিয়ে উন্নয়ন প্রক্রিয়ায় সকল মানুষের অন্তর্ভুক্তি প্রয়োজন।’

রবিবার রাজধানীর শেরেবাংলানগর পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) সম্মেলনকক্ষে ‘গণমানুষের কন্ঠস্বর: বাংলাদেশে ২০৩০ টেকসই উন্নয়ন কর্মসূচির সফল বাস্তবায়ন’ বিষয়ক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। পিকেএসএফ এই কর্মশালার আয়োজন করে।

পিকেএসএফ চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জমান আহমদের সভাপতিত্বে অনুষ্ঠানে পানি সম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খান, পিকেএসএফ ব্যবস্থাপনা পরিচালক ড. আবদুল করিম, অর্থমন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব অরিজিৎ চৌধুরীও বক্তব্য রাখেন।

কর্মশালায় এনজিও ফোরামের নির্বাহী পরিচালক এস এম এ রশিদ ও বেসরকারি উন্নয়ন সংস্থা ওয়েভ এর নির্বাহী পরিচালক মহসিন আলী দু’টি প্রবন্ধ উপস্থাপন করেন।

দারিদ্র বহুমাত্রিক উল্লেখ করে মন্ত্রী বলেন, কেবল আয় দারিদ্রতা নয়, দারিদ্রের আরও মাত্রিকতা রয়েছে। অন্য যেসব মাত্রিকতা রয়েছে সেসব অর্জনে আমরা অনেক দূর এগিয়ে গেছি। দেশের ৯৯ শতাংশ মানুষ এখন স্যানিটেশন কাভারেজের আওতায় রয়েছে। একই সাথে মাতৃ ও শিশুমৃত্যসহ স্বাস্থ্য ও শিক্ষায় বাংলাদেশের অর্জন এখন উল্লেখ করার মত।

অনুষ্ঠানে খলীকুজ্জমান বলেন, তৃণমূল পর্যায় থেকে আমরা এসডিজি বাস্তবায়নের উদ্যোগ নিয়েছি। সেই উদ্যোগের মূলকেন্দ্রে রয়েছে মানুষ। দারিদ্র্য নিরসনের পাশাপাশি মানুষকে মর্যাদার আসীন করার প্রয়াস নেওয়া হয়েছে বলে তিনি জানান।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ২৬.১১.২০১৭


Comments are closed.