>> জেএসসি ও জেডিসি পরীক্ষার ফল প্রকাশ ৩০ ডিসেম্বর : শিক্ষামন্ত্রী >> ইয়েমেনের রাজধানী সানায় আবার সৌদি বিমান হামলা নিহত ৩ >> হবিগঞ্জে ট্রাক-পিকআপ সংঘর্ষে ২ জন নিহত

আরও অভিবাসী না নিলে ব্যবসা ছাড়তে হবে : ব্রিটেনকে ভারত

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

UK Border Agency 3ব্রিটেন সে দেশে অভিবাসন প্রক্রিয়া ও ভিসা প্রদান আগের তুলনায় অনেক কড়াকড়ি করেছে। বিশেষ করে বিগত পাঁচ বছরে বিভিন্ন সময় নতুন নতুন কড়াকড়ি আরোপ করেছে। ফলে ব্রিটেনে অভিবাসনের অনুমতি প্রদানের সংখ্যা উল্লেখযোগ্য হারে কমে গিয়েছে। বিশেষ করে বিপদে পড়েছেন ব্রিটেনে অভিবাসী হিসেবে বসবাসকারীরা। এসব কড়াকড়ির কারণে তারা নিজ স্বামী/স্ত্রী, ছেলে-মেয়ে, মা-বাবা, ভাই-বোনদের আগের মত ব্রিটেনে নিতে পারছেন না। এ সংক্রান্ত আবেদনগুলো আগের তুলনায় বেশী খারিজ করা হচ্ছে অথবা প্রক্রিয়া করার নামে দীর্ঘদিন ফেলে রাখা হচ্ছে। এমন কি ছাত্ররাও আগের মত ভিসা পাচ্ছে না। এখন আবার ব্রিটেন অভিবাসীর সংখ্যা আরও কমানোর পরিকল্পনা করছে।

ব্রিটেনে বিশাল ভারতীয় অভিবাসী কমিউনিটি রয়েছে। এসব কড়াকড়ি তাদের জন্য বড় সমস্যা তৈরী করেছে। তারা এসব সমস্যার কথা অভিযোগ আকারে বার বার ভারত সরকারকে জানাচ্ছেন। ভারত এ বিষয় নিয়ে ব্রিটেনের সাথে কূটনৈতিক পর্যায়ে আলোচনাও করেছে। কিন্তু তাতে তেমন কোন কাজ হয়নি। একারণে ভারত রুষ্ট হয়েছে।

সম্প্রতি লণ্ডনে ভারতের হাই কমিশনার ব্রিটিশ সরকারকে এই বলে চরমপত্র দিয়েছেন যে, অভিবাসী সমস্যা সমাধান করে আরও অভিবাসী নিতে হবে। আর তা না নিলে ভারতে ব্রিটিশ ব্যবসা ছাড়তে হবে। খবর স্পূতনিকের।

উল্লেখ্য, ভারত পৃথিবীর বৃহত্তম অর্থনৈতিক বাজারের একটি। ভারতে ব্রিটিশ পণ্য ও সেবা রপ্তানীর বার্ষিক পরিমাণ প্রায় ১৫ বিলিয়ন মার্কিন ডলার। এছাড়া দুই দেশের মধ্যে পরস্পর বিনিয়োগ রয়েছে কয়েকশ’ বিলিয়ন ডলার। তার মধ্যে ব্রিটেনে ভারতের বিনিয়োগই বেশী।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ২৫.১১.২০১৭


Comments are closed.