>> জেএসসি ও জেডিসি পরীক্ষার ফল প্রকাশ ৩০ ডিসেম্বর : শিক্ষামন্ত্রী >> ইয়েমেনের রাজধানী সানায় আবার সৌদি বিমান হামলা নিহত ৩ >> হবিগঞ্জে ট্রাক-পিকআপ সংঘর্ষে ২ জন নিহত

পাকিস্তানে নতুন পরমাণু চুল্লি তৈরীর চুক্তি স্বাক্ষর করল চীন

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

China Pakistan sign deal to build nuclear reactorপাকিস্তানকে আরো একটি পরমাণু বিদ্যুৎকেন্দ্র তৈরি করে দেবে চীন। এ বিষয়ে শুক্রবার চীনের সিএনএনসি (China National Nuclear Corporation-CNNC) এবং পাকিস্তানের পিএইসি’র (Pakistan Atomic Energy Commission-PAEC) মধ্যে একটি চুক্তি সই হয়েছে।

এটি হবে পাকিস্তানের তৃতীয় বৃহত্তম পরমাণু বিদ্যুৎকেন্দ্র এবং ২০৩০ সালের মধ্যে তা চালু হবে। কেন্দ্রটি থেকে পাকিস্তানের জাতীয় বিদ্যুৎ গ্রিডে ১০০০ মেগাওয়াট বিদ্যুৎ যোগ হবে যা দেশটির জ্বালানি চাহিদা পূরণের ক্ষেত্রে বড় ভূমিকা পালন করবে।

চীনের তৈরি পাঞ্জাবের চশমা পরমাণু স্থাপনার চারটি চুল্লি থেকে পাকিস্তান বর্তমানে মোট চাহিদার শতকরা পাঁচ ভাগ বিদ্যুৎ উৎপাদন করে। প্রতিটি চুল্লির উৎপাদন ক্ষমতা ৩০০ মেগাওয়াট। এখন সে ক্ষমতা বাড়িয়ে ২০৩০ সালের মধ্যে ৮ হাজার ৮০০ মেগাওয়াট করতে চায় পাকিস্তান। যা হবে মোট জ্বালানি চাহিদার পাঁচ ভাগের এক ভাগ। চীন ইতোমধ্যে পাকিস্তানের করাচিতে দুটি চুল্লি তৈরি করছে যার প্রতিটির ক্ষমতা ১১০০ মেগাওয়াট। চুল্লি দুটি চালু হবে ২০২০ ও ২০২১ সালে।

পাকিস্তান আণবিক শক্তি কমিশনের চেয়ারম্যান মুহাম্মাদ নাঈম গত মাসে জানিয়েছিলেন, তার দেশ আরো তিন থেকে চারটি বড় চুল্লি তৈরি করতে চায় যা ২০৩০ সালের মধ্যে চালু হবে।

খবর রয়টার্স, ওয়ার্ল্ড নিউক্লিয়ার নিউজ ও পারসটুডে’র।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ২৫.১১.২০১৭


Comments are closed.