>> জেএসসি ও জেডিসি পরীক্ষার ফল প্রকাশ ৩০ ডিসেম্বর : শিক্ষামন্ত্রী >> ইয়েমেনের রাজধানী সানায় আবার সৌদি বিমান হামলা নিহত ৩ >> হবিগঞ্জে ট্রাক-পিকআপ সংঘর্ষে ২ জন নিহত

ভারতে মন্ত্রিসভায় রদবদল ৯ নতুন মন্ত্রী ৪ জনের পদোন্নতি

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

Indian cabinet reshuffleভারতের কেন্দ্রীয় মন্ত্রিসভায় রবিবার বড় ধরণের রদবদল হয়েছে। নয় জন নতুন মন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন। এরা সকলেই প্রতিমন্ত্রী হয়েছেন। অন্যদিকে, চার প্রতিমন্ত্রীকে ক্যাবিনেটে মন্ত্রী করা হয়েছে।

শিবপ্রসাদ শুক্লা, অনন্তকুমার হেগড়ে,রাজকুমার সিং, হরদীপ সিং পুরি, কে জে অ্যালফনস, গজেন্দ্র সিং শেখাওয়াত, অশ্বিনী চৌবে, সত্যপাল সিং এবং বীরেন্দ্র কুমার নতুন মন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন।

এদের মধ্যে ৭ জন এমপি হলেও হরদীপ সিং পুরি এবং কে জে অ্যালফনস হলেন সাবেক আমলা। হরদীপ সিং পুরি জাতিসঙ্ঘে ভারতের স্থায়ী প্রতিনিধি ছিলেন। কে জে অ্যালফনস একজন সাবেক আইএএস কর্মকর্তা।

অন্যদিকে, পেট্রলমন্ত্রী ধর্মেন্দ্র প্রধান, বাণিজ্যমন্ত্রী নির্মলা সীতারমণ, বিদ্যুৎমন্ত্রী পীযূষ গোয়েল এবং সংখ্যালঘুবিষয়কমন্ত্রী মুখতার আব্বাস নাকভি প্রতিমন্ত্রী থেকে পূর্ণমন্ত্রীর মর্যাদা পেয়েছেন। এর মধ্যে নির্মলা সীতারামন প্রতিরক্ষা মন্ত্রীর দায়িত্ব পেয়েছেন/পাচ্ছেন।

২০১৪ সালে নরেন্দ্র মোদি প্রধানমন্ত্রী হওয়ার পর এ নিয়ে তৃতীয়বার মন্ত্রিসভার রদবদল করা হল।

মন্ত্রিসভায় রদবদলের আগেই রাজীব প্রতাপ রুডি, কলরাজ মিশ্র, উমাভারতীসহ ৬ জন মন্ত্রী পদত্যাগ করেছেন। আচমকা এসব মন্ত্রীদের পদত্যাগ করতে বলায় অনেকেই তাতে ক্ষুব্ধ হয়েছেন। বিশেষ করে রাজীবপ্রতাপ রুডি, উমা ভারতী, সঞ্জীব বালিয়ান, ফগন সিং কুলস্থ, দত্তাত্রেয়দের যেভাবে সরে যেতে বলা হয়েছে তা নিয়ে অসন্তুষ্ট তাঁরা। কারণ, এর ফলে তারা ব্যর্থমন্ত্রী হিসেবে বিরূপ বার্তা যাবে। কিন্তু তারা কী ভাবে ব্যর্থ হয়েছেন, তা তাদের জানানো হয়নি।

তাছাড়া সাবেক প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ী, লালকৃষ্ণ আদবানি, মুরলী মনোহর যোশিদের আমলে যারা রাজনীতি করতেন, দলে তাদের ধীরে ধীরে অপ্রাসঙ্গিক করে দেয়া হচ্ছে বলে জল্পনা ছড়িয়েছে। নতুন নিয়োগপ্রাপ্ত মন্ত্রী আর কে, সিং আরজেডি সরকারের আমলে বিহারের দায়িত্বে থাকতে একবার এল. কে, আদবানীকে গ্রেফতারে মূখ্য ভূমিকা পালন করেছিলেন।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ০৩.০৯.২০১৭


Comments are closed.