>> ইরাক ও সিরিয়ায় মার্কিন বিমান হামলায় নিহত আরও ৬১

আটক জার্মান নাগরিকরা তুরস্কেরও নাগরিক ব্যর্থ অভ্যুত্থানে জড়িত

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

Melvut Cavusogluজার্মানির দুই নাগরিককে আটকের প্রতি সমর্থন দিয়ে বার্লিনের প্রতিক্রিয়া নাকচ করেছেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসওগ্লু। তিনি বলেছেন, “এসব ব্যক্তিরা তুরস্কেরও নাগরিক। গত বছর তুরস্কে ব্যর্থ সামরিক অভ্যুত্থানের সঙ্গে জড়িত থাকার অভিযোগে তাদের আটক করা হয়েছে। কিন্তু জার্মানি কেন তাদের কেবল জার্মান নগরিক বলছে? কেন বলছে জার্মাান নাগরিককে গ্রেফতার করা হচ্ছে?

তিনি বলেন, “ব্যর্থ সামরিক অভ্যুত্থানের সঙ্গে জড়িত থাকার কারণে যখন আমরা এসব নাগরিককে আটক করেছি তখন জার্মান সরকার হতাশা প্রকাশ করেছে। কিন্তু আমরা কী করতে পারি?”

গত বছর তুরস্কে ব্যর্থ সামরিক অভ্যুত্থানের সঙ্গে জড়িত থাকার অভিযোগে গত বৃহস্পতিবার আনাতোলিয়া বিমানবন্দর থেকে তুর্কি বংশোদ্ভূত দুই জার্মান নাগরিককে আটক করে তুরস্কের নিরাপত্তা বাহিনী। এ ঘটনায় শুক্রবার হতাশা ও ক্ষোভ প্রকাশ করেন জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মারকেল। এ নিয়ে তুরস্কে মোট ১২ জন জার্মান নাগরিককে আটক করা হলো। মারকেল বলেন, রাজনৈতিক উদ্দেশ্যে এসব নাগরিককে আটক করা হয়েছে।

জবাবে চাভুসওগ্লু বলেন, ব্যর্থ সামরিক অভ্যুত্থানের সঙ্গে যদি এসব ব্যক্তির সম্পর্ক থাকে এবং তারা যদি তা সমর্থন করে থাকে তাহলে জার্মানি কেন তাদেরকে রক্ষা করতে চায়?

তুরস্কে গত বছর ব্যর্থ সেনা অভ্যুত্থানে জড়িত থাকার দায়ে বহু তুর্কি নাগরিককে ধরপাকড় করে। তার প্রতিবাদ করে আসছে ইউরোপের সরকারগুলো। জার্মানি এ ক্ষেত্রে অনেকটা অগ্রণী ভূমিকায় রয়েছে। গত বছর তুরোস্কর ব্যর্থ সামরিক অভ্যুত্থানের সাথে ন্যাটো, বিশেষ করে আমেরিকা ও জার্মানীর সংশ্লিষ্টতা নিয়ে তুরস্ক বিভিন্ন সময় অভিযোগ করেছে। তাছাড়া, ব্যর্থ অভ্যুত্থানের পর তুরস্কের বহু সেনা কর্মকর্তা ও কর্মকর্তাকে আশ্রয় দিয়েছে জার্মানি।এসব কারণে আমেরিকা ও জার্মানির সাথে তুরস্কেরে সম্পর্কে চরম টানাপড়েন সৃষ্টি হয় যা এখনও চলছে। ইতোমধ্যে জার্মানি তুরস্কের ইনসারলিক ঘাটি থেকে তার সেনা ও যুদ্ধ বিমান সরিয়ে নিয়েছে।

তারপর তুরস্কের ইনজারলিক বিমানঘাঁটিতে জার্মান সেনাদের সঙ্গে কয়েকজন এমপি-কে দেখা করার অনুমতি না দেয়ায় তুর্কি সরকারের সঙ্গে বার্লিনের প্রকাশ্য দ্বন্দ্ব দেখা দেয়। এদিকে, কয়েকদিন আগে তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরোদোগান জার্মানিতে বসবাসরত তুর্কি নাগরিকদের প্রতি আহ্বান জানিয়ে বলেছেন, তারা যেন আসন্ন নির্বাচনে মারকেলের দলকে ভোট না দেন।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ০৩.০৯.২০১৭


Comments are closed.