>> জেএসসি ও জেডিসি পরীক্ষার ফল প্রকাশ ৩০ ডিসেম্বর : শিক্ষামন্ত্রী >> ইয়েমেনের রাজধানী সানায় আবার সৌদি বিমান হামলা নিহত ৩ >> হবিগঞ্জে ট্রাক-পিকআপ সংঘর্ষে ২ জন নিহত

ভারত ফ্রান্সের কাছ থেকে আরও ৩৬টি রাফালে জঙ্গী বিমান কিনবে

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

French made Rafaleভারত গত বছর সেপ্টেম্বর মাসে ফ্রান্সের কাছ থেকে ৩৬টি চতুর্থ প্রজন্মের রাফালে জঙ্গী বিমান ক্রয়ের চুক্তি করেছে। ৭০০ কোটি ৮৭ লক্ষ ইউরো (৮০০ কোটি ৭০ লক্ষ ডলার) মূল্যের এ বিমানগুলি ভারত ২০১৯ সাল থেকে ২০২২ সালের মধ্যে পাবে। এসব বিমানের মধ্যে ১৮টি পশ্চিম বাংলায় বাংলাদেশ ও মিয়ানমার সীমান্তের কাছে এবং ১৮টি হরিয়ানায় পাকিস্তান সীমান্তের কাছে মোতায়েন করা হবে।

ইতোমধ্যে ভারত ফ্রান্সের কাছ থেকে আরও ৩৬টি রাফালে জঙ্গী বিমান কেনার সিদ্ধান্ত নিয়েছে এবং প্রস্তুতকারী প্রতিষ্ঠান ড্যাসল্ট এভিয়েশনের কাছে চাহিদাপত্র দাখিলের প্রস্তুতি নিচ্ছে। খবর ‘ডিপ্লোম্যাট’ পত্রিকার।

টাইমস অফ ইণ্ডিয়া জানিয়েছে, ভারতের বিমান বাহিনী আরও তিন ডজন রাফালে বহুমুখী যুদ্ধ বিমান কেনার সিদ্ধান্ত নিয়েছে, কারণ এ বিমানগুলি রাশিয়ার পঞ্চম প্রজন্সের সুখয় এসইউ-৫৭ বিমানের চেয়ে দামে সস্তা হবে। এমন কি রাশিয়ার বিমান ভারতে প্রস্তুত করলেও রাফালের চেয়ে দাম বেশী পড়বে, এ কারণে যৌথ উৎপাদনের একটি চুক্তি করেও ভারত তা স্থগিত রেখেছে।

ভারতের গণমাধ্যমে অরও জানানো হয়েছে রাফালে যুদ্ধ বিমান পারমানবিক বোমা বহণে সক্ষম। এছাড়া আকাশ থেকে ভূমিতে এবং আকাশ থেকে আকাশে নিক্ষেপযোগ্য অন্যান্য ক্ষেপণাস্ত্র সজ্জিত থাকবে এ বিমান। ভারত মনে করছে এ বিমান শত্রু দেশ পাকিস্তান ও চীনের বিরুদ্ধে খুবই কার্যকর হবে।

অপরদিকে ভারতের নৌবাহিনীও বিমানবাহী রণতরীর জন্য ফ্রান্সের ‘চার্লস দ্য গল’ রণতরীতে ব্যবহৃত রাফালে জঙ্গী বিমান পেতে আগ্রহী। নতুন অর্ডারে রণতরীতে ব্যবহারোপযোগী ভার্সানের কিছু বিমানও থাকতে পারে।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ০৩.০৯.২০১৭


Comments are closed.