>> জেএসসি ও জেডিসি পরীক্ষার ফল প্রকাশ ৩০ ডিসেম্বর : শিক্ষামন্ত্রী >> ইয়েমেনের রাজধানী সানায় আবার সৌদি বিমান হামলা নিহত ৩ >> হবিগঞ্জে ট্রাক-পিকআপ সংঘর্ষে ২ জন নিহত

মার্কিন আকাশ প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্রের ১৮টি পরীক্ষার মধ্যে মধ্যেই ৮টিই ব্যর্থ

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

US ADS Alaskaমার্কিন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা সংস্থা থেকে পাওয়া তথ্যে জানা গেছে, অতীতে আলাস্কার আকাশ প্রতিরক্ষা কেন্দ্র থেকে ১৮ বার ক্ষেপনাস্ত্রের পরীক্ষা চালানো হয়েছে। এরমধ্যে মাত্র ১০ বার কল্পিত শত্রুর ছুটে আসা ক্ষেপণাস্ত্র ধ্বংস করতে পেরেছে এ ক্ষেপণাস্ত্র। বাকি ৮ বার ব্যর্থ হয়েছে। ‘ব্রেকিংডিফেন্স.কম’ (breakingdefence.com), অষ্ট্রেলিয়ার ‘নিউজ.কম’ (news.com.au) অনলাইন পোর্টালে এ খবর প্রকাশিত হয়।

এছাড়া, অনলাইন পোর্টাল ‘এক্সট্রিমটেক.কম’ (extremetech.com) বলেছে, আমেরিকার মিসাইল ডিফেন্স কখনও কাজ করবে না; বার বার এর উন্নয়ণের জন্য প্রচুর ডলার ব্যয় করা থেকে বোঝা যায় এটি এখনও নির্ভূল লক্ষ্যভেদের সক্ষমতা অর্জন করে নি।

দ্বিতীয় মহাযুদ্ধের সময় তৈরি আলাস্কার ফোর্ড গ্রিলির প্রতিরক্ষা কেন্দ্রে এ রকম ৩৩টি ক্ষেপণাস্ত্র মোতায়েন রয়েছে। শত্রু ক্ষেপণাস্ত্র ধ্বংসের প্রস্তুতি নিয়ে এগুলো মোতায়েন করা হয় বলে দাবি করা হয়।

এদিকে, মার্কিন এক শীর্ষস্থানীয় কর্মকর্তা দাবি করেছেন, উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র ধ্বংসের জন্য আলাস্কায় মোতায়েন প্রতিরক্ষা কেন্দ্র শতভাগ প্রস্তুত রয়েছে।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ০৩.০৯.২০১৭


Comments are closed.