>> ইরাক ও সিরিয়ায় মার্কিন বিমান হামলায় নিহত আরও ৬১

পাইলট প্রশিক্ষণের প্রশিক্ষক দিতে তুরস্কের অনুরোধ প্রত্যাখ্যান আমেরিকার

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

Turkey F 16এফ ১৬ যুদ্ধ বিমান চালানোর পাইলট প্রশিক্ষণের জন্য প্রশিক্ষক পাঠাতে তুরস্কের অনুরোধ প্রত্যাখ্যান করেছে আমেরিকা। তুরস্ক তার বিমান বহরের এফ ১৬ যুদ্ধ বিমানের জন্য নতুন পাইলট প্রশিক্ষণের জন্য প্রশিক্ষক পাঠাতে অনুরোধ করেছিল তুরস্ক বিমান বাহিনী।

তুরস্কের বিভিন্ন ঘাঁটিতে আমেরিকার যে সমস্ত পাইলট-প্রশিক্ষক রয়েছে তাদের সাহায্যে প্রশিক্ষণের অনুরোধ জানাোলও সেটাও আমেরিকা প্রত্যাখান করে।

গত বছর তুরস্কের এরদোগান সরকারকে উৎখাত করতে ব্যর্থ সামরিক অভ্যুত্থানের পর তুর্কি সরকার হাহার হাজার বিমান সেনা, নৌসেনা ও সেনা সদস্যকে চাকুরীচ্যূত করলে বিমান বাহিনীতে পাইলট সঙ্কট দেখা দেয়। সঙ্কট মোকালিায় পাইলটদের শুণ্য পদ পূরণ করতে তুরস্ক বিমান বাহিনী কয়েকশ’ পাইলট নিয়োগ দিয়েছে। কিন্তু তাদের প্রশিণ দেয়ার মত পর্যাপ্ত সংখ্যক প্রশিক্ষকও নেই বিমান বাহিনীতে। তাই তুরস্ক প্রশিক্ষক পাঠাতে/দিতে যুক্তরাষ্ট্রের প্রতি অনুরোধ জানিয়েছিল।

গত বছর তুরোস্কর ব্যর্থ সামরিক অভ্যুত্থানের সাথে ন্যাটো জড়িত ছিল এটা এখন ওপেন সিক্রেট। বিশেষ করে আমেরিকা ও জার্মানীর সংশ্লিষ্টতা নিয়ে তুরস্কই বিভিন্ন সময় অভিযোগ করেছে। এসব কারণে আমেরিকা ও জার্মানির সাথে তুরস্কেরে সম্পর্কে চরম টানাপড়েন সৃষ্টি হয় যা এখনও চলছে। ইতোমধ্যে জার্মানি তুরস্কের ইনসারলিক ঘাটি থেকে তার সেনা ও যুদ্ধ বিমান সরিয়ে নিয়েছে।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ০২.০৯.২০১৭


Comments are closed.