>> ইরাক ও সিরিয়ায় মার্কিন বিমান হামলায় নিহত আরও ৬১

আফগানিস্তানে বাড়তি মার্কিন সেনা উপস্থিতির কথা স্বীকার করল আমেরিকা

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

US-troops-in-Afghanistanআমেরিকা আফগানিস্তানে মোতায়েন প্রকৃত সেনা সংখ্যা এই প্রথমবারের মতো প্রকাশ করেছে এবং এতে দেখা গেছে আগে যা ঘোষণা দেয়া হয়েছিল তার চেয়ে ২,৬০০ বেশি সেনা দেশটিতে মোতায়েন রয়েছে। দেশটিতে মোট ১১ হাজার মার্কিন সেনা উপস্থিতির কথা স্বীকার করল ওয়াশিংটন।

পেন্টাগনের প্রধান মুখপাত্র ডানা হোয়াইট এবং মার্কিন জয়েন্ট স্টাফ পরিচালক লে. জেনারেল কেনেথ ম্যাকেনজি যৌথ সংবাদ সম্মেলনে এ তথ্য প্রকাশ করেন। দেশটিতে ৮৪০০ মার্কিন সেনা মোতায়েন থাকার ঘোষণা গত বছর দেয়া হলেও প্রকৃতপক্ষে দেশটিতে দুই হাজার ছয়শ’ বাড়তি সেনা রয়েছে।

মার্কিন সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার সরকার আফগানিস্তানে ৮৪০০ সেনা মোতায়েন রাখার সিদ্ধান্ত নিয়েছিল। কিন্তু ট্রাম্প আরো সেনা পাঠাবে বলে ঘোষণা করলেও আগে থেকেই দেশটিতে মোতায়েন রয়েছে এ সব বাড়তি সেনা। গত অন্তত ছয়মাস ধরে এ সব সেনা আফগানিস্তানে রয়েছে বলে স্বীকার করেন জেনারেল ম্যাকেনজি ।

নতুন পদ্ধতিতে পর্যালোচনা করে মার্কিন সেনা সংখ্যা সম্পর্কে জানা গেছে বলেও উল্লেখ করেন তিনি। এদিকে ডানা বলেন, এ তথ্য প্রকাশের মাধ্যমে দেশটিতে মার্কিন সেনা সংখ্যা বাড়ানো হয়েছে বলে গণ্য করা হবে না। বরং তার ভাষায় ‘স্বচ্ছতার’ আওতায় এ সেনা সংখ্যা প্রকাশ করা হয়েছে।

অবশ্য, নতুন করে দেশটিতে আরো কতো সেনা পাঠানো হবে সে সম্পর্কে কিছু বলতে অস্বীকার করেন জেনারেল ম্যাকেনজি। পাশাপাশি বলেন, আফগানিস্তানে নতুন করে সেনা পাঠানো এখনো শুরু হয়নি।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ৩১.০৮.২০১৭


Comments are closed.