>> ইরাক ও সিরিয়ায় মার্কিন বিমান হামলায় নিহত আরও ৬১

ক্ষেপণাস্ত্র পরীক্ষায় নিরাপত্তা পরিষদের নিন্দা: অনড় উত্তর কোরিয়া

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

UNSC 2জাপানের ওপর দিয়ে ব্যালিস্টিক ক্ষেপাস্ত্র পরীক্ষার পর উত্তর কোরিয়ার নিন্দা প্রকাশ করেছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ। ক্ষেপণাস্ত্র পরীক্ষার পর এক জরুরি বৈঠকে নিরাপত্তা পরিষদের ১৫ সদস্য সর্বসম্মতভাবে বলেছে, কোরিয় দ্বীপে শান্তি ও স্থিতিশীলতা নস্যাৎ করার জন্য ইচ্ছাকৃতভাবে পিয়ংইয়ং এ ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে। নিরাপত্তা পরিষদ দাবি করেছে- ওই অঞ্চলে এবং আন্তর্জাতিক অঙ্গনে উত্তেজনা কমানোর জন্য পিয়ংইয়ংকে দ্রুত কার্যকর পদক্ষেপ নিতে হবে।

মঙ্গলবার উত্তর কোরিয়া হোসাং-১২ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায় যা পরমাণু ওয়ারহেড বহনে সক্ষম। ক্ষেপণাস্ত্রটি জাপানের ওপর দিয়ে ২,৭০০ কিলোমিটার পথ পেরিয়ে প্রশান্ত মহাসাগরে গিয়ে পড়ে। এ ঘটনার পর জাপান ও আমেরিকাসহ বহু দেশ ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করে।

অন্যদিকে, নিরাপত্তা পরিষদ ও আন্তর্জাতিক অঙ্গনের প্রতিবাদ এবং ক্ষোভ প্রকাশ সত্ত্বেও নিজের অবস্থানে অনড় রয়েছে উত্তর কোরিয়া। দেশটির সরকারি বার্তা সংস্থা কেসিএনএ জানিয়েছে, হোসাং-১২ ক্ষেপণাস্ত্র পরীক্ষা সফল হওয়ায় গভীর সন্তোষ প্রকাশ করেছেন নেতা কিম জং উন এবং এ ধরনের আরো ক্ষেপণাস্ত্র পরীক্ষার জন্য তিনি দেশের কর্মকর্তাদের প্রতি আহ্বান জানিয়েছেন।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ৩১.০৮.২০১৭


Comments are closed.