>> ইরাক ও সিরিয়ায় মার্কিন বিমান হামলায় নিহত আরও ৬১

জর্দান পুনরায় সিরিয়া সীমান্ত খুলে দেয়ার চিন্তা করছে

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

Jordan mulling reopening border with Syriaদক্ষিণ সিরিয়ার পরিস্থিতি পশ্চিম ও উত্তর সিরিয়ার মত স্থিতিশীল হলে জর্দান সিরিয়ার সাথে সীমান্ত খুলে দিবে। জর্দানের তথ্য প্রতিমন্ত্রী মোহাম্মাদ মুমানী গত শনিবার একথা বলেছেন।

মুমানী বলেন, দক্ষিণ সিরিয়ার অস্ত্রবিরতি সকল পক্ষই মেনে চলছে। এ এলাকায় শন্তি ও স্থিতিশীলতা বজায় রাখতে দামেস্ক আরও পদক্ষেপ নেবে বলে আম্মান আশা করে।

মুমানী জর্দানের জাতীয় টেলিভশনকে বলেন, এ রকম পরিস্থিতি বজায় রাখতে পারলে এবং পরিস্থিতি স্থিতিশীল হলে জর্দানের পক্ষে দুই দেশের মধ্যে সীমান্ত চেকপয়েন্টগুলো খুলে দেওয়া সম্ভব হবে।

সিরিয়ার দারা, কুনেইত্র এবং সোয়েইদা প্রদেশে ‘নিরাপদ জোন’ (de-escalation zone) প্রতিষ্ঠার জন্য রাশিয়া, জর্দান ও যুক্তরাষ্ট্রের মধ্যে একটি সময়োতাস্মারক সই হয় এবং সে অনুযায়ী ৯ জুন থেকে ‘নিরাপদ জোন’ কার্যকর হয়। তারপর ঐ এলাকায় নতুন করে যাতে বিরোধ শুরু না হয় তা নিশ্চিত করতে রাশিয়ার সেনাবাহিনী পুরো এলাকায় চেকপয়েন্ট ও পর্যবেক্ষণ কেন্দ্র স্থাপন করে।

রাশিয়া, জর্দান ও যুক্তরাষ্ট্রের চুক্তির বাইরে দক্ষিণ সিরিয়ায় গত মে মাসে রাশিয়া, ইরান ও তুরস্কের সম্মতিতে আরও কিছু ‘নিরাপদ এলাকা’ প্রতিষ্ঠিত হয়। সকল এলাকাতেই অস্ত্রবিরতি পালিত হচ্ছে।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ৩০.০৮.২০১৭


Comments are closed.