>> বরগুণায় সাগরে ট্রলার ডুবি ৪ জেলে উদ্ধার ৪ জন নিখোঁজ >> টেষ্ট অধিনায়কত্ব হারালেন মুশফিকুর রহিম >> নতুন টেষ্ট অধিনায়ক সাকিব আল-হাসান সহ-অধিনায়ক মাহমুদুল্লাহ

১৬টি এয়ারবাস ও বোয়িং বিমান কিনবে ইরানের ‘কিশ’ এয়ারলাইন

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

Iran nKish airইরানের বেসরকারি বিমান পরিবহন সংস্থা ‘কিশ এয়ারলাইন’ বোয়িং এবং এয়ারবাস কোম্পানির কাছ থেকে ১৬টি বিমান কেনার উচ্চাভিলাসী পরিকল্পনা ঘোষণা করেছে।

কিশ এয়ারলাইনের সিইও মোহাম্মাদ তাকি জাদিদি বলেছেন, তার সংস্থা মার্কিন কোম্পানি বোয়িং-এর কাছ থেকে ১০টি এবং ইউরোপীয় কোম্পানি এয়ারবাসের কাছ থেকে আরো ৬টি বিমান কিনবে।

এয়ারবাসের কাছ থেকে কেনা বিমানগুলি চলতি ফার্সি বছর শেষ হওয়ার আগেই কিশ এয়ারলাইনের বহরে যোগ দেবে বলে তিনি জানান। ২০১৮ সালের ২১ মার্চ চলতি ফার্সি বছর শেষ হবে। এছাড়া, বোয়িং-এর বিমানগুলো আসবে পরবর্তী ফার্সি বছরে। তবে কিশ এয়ারলাইন বোয়িং বা এয়ারবাসের কোন্ কোন্‌ মডেলের বিমান কিনতে যাচ্ছে তা তিনি জানাননি।

ইরানের কিশ এয়ারলাইনের বহরে বর্তমানে ১৪টি বিমান রয়েছে। এগুলোর মধ্যে দু’টি এয়ারবাস-৩২০, দু’টি এয়ারবাস-৩২১, সাতটি এমডি বিমান এবং তিনটি ফকার-১০০ মডেলের বিমান রয়েছে।

ফ্রান্সের বিমান প্রস্তুতকারী সংস্থা এয়ারবাস এরইমধ্যে ইরানের কাছে কয়েক হাজার কোটি ডলার মূল্যের ১৭৩টি নতুন বিমান বিক্রির চুক্তি চূড়ান্ত করেছে। এ ছাড়া, মার্কিন কোম্পানি বোয়িং ইরানের কাছ থেকে ১৪০টি বিমান কেনার অর্ডার পেয়েছে। এ ছাড়া ইউরোপের অপর প্রতিষ্ঠান এটিআর-এর কাছ থেকে ৪০টি বিমান কেনার চুক্তি করেছে ইরান।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ২৯.০৮.২০১৭


Comments are closed.