>> ইরাক ও সিরিয়ায় মার্কিন বিমান হামলায় নিহত আরও ৬১

এমবিবিএস ভর্তি পরীক্ষায় ৫ নম্বর কাটার বিরুদ্ধে হাইকোর্টে রিট

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

stethoscope 1নতুন শিক্ষাবর্ষে এমবিবিএস ভর্তি পরীক্ষায় আগের বছর এইচএসসি উত্তীর্ণদের প্রাপ্ত মোট নম্বর থেকে পাঁচ নম্বর কেটে মেধাতালিকা তৈরি করা হবে মর্মে সরকারের সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট দায়ের করেছেন এক আইনজীবী। রিটে স্বাস্থ্যসচিব, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক, পরিচালক (চিকিৎসা শিক্ষা ও স্বাস্থ্য জনশক্তি উন্নয়ন), মেডিক্যাল ও ডেন্টাল কাউন্সিলের চেয়ারম্যানকে বিবাদী করা হয়েছে।

রবিবার সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট শাখায় আইনজীবী ড. ইউনুছ আলী আকন্দ এ রিট দায়ের করেন। আবেদনটি বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. জাহাঙ্গীর হোসেনের হাইকোর্ট বেঞ্চে চলতি সপ্তাহে শুনানি হতে পারে বলে জানিয়েছেন রিটকারী আইনজীবী ইউনুছ আলী আকন্দ।

তিনি আরও জানান, পত্রিকার মাধ্যমে জেনেছি এমবিবিএস ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তির ৬ নম্বর অনুচ্ছেদে দ্বিতীয়বার পরীক্ষার্থীদের থেকে পাঁচ নম্বর কাটা হবে, নতুনদের ক্ষেত্রে কাটা হবে না। এটা সমতার লঙ্ঘন। এই সিদ্ধান্ত বৈষম্যমূলক। তাই ওই সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে রিট দায়ের করেছি।

এর আগে গত ২১ আগস্ট দৈনিক পত্রিকায় স্বাস্থ্য অধিদপ্তরের এক বিজ্ঞপ্তির ৬ নম্বর কলামে বলা হয়, ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষে এমবিবিএস/বিডিএস ভর্তি পরীক্ষায় পূর্ববর্তী বছরের এইচএসসি উত্তীর্ণ পরীক্ষার্থীদের সর্বমোট নম্বর থেকে পাঁচ নম্বর কর্তন করে মেধাতালিকা তৈরি করা হবে।

ইউনুছ আলী বলেন, ‘জাতীয় শিক্ষানীতি-২০১০ এর চিকিৎসা সেবা ও স্বাস্থ্য কৌশল চ্যাপ্টারের এক নম্বর অনুচ্ছেদে উল্লেখ আছে, মেডিক্যাল কলেজে ভর্তির জন্য উচ্চ মাধ্যমিক পরীক্ষা শেষে ভর্তি পরীক্ষা নেওয়া অব্যাহত থাকবে। ভর্তি পরীক্ষায় কোনো প্রার্থী দুই বছরের জন্য অংশগ্রহণের সুযোগ পাবে। সুতরাং এ সিদ্ধান্ত শিক্ষনীতির পরিপন্থি’।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ২৭.০৮.২০১৭


Comments are closed.