>> ইরাক ও সিরিয়ায় মার্কিন বিমান হামলায় নিহত আরও ৬১

অষ্ট্রেলিয়ার বিপক্ষে টস জিতে ব্যাটিং-এ বাংলাদেশ চা বিরতিতে ৫ উইকেটে ১৯৫ রান

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

Bangladesh vs Australia test match Dhaka Sakib Al Hasanদুই ম্যাচ সিরিজের প্রথম টেষ্টে তিন স্পিনার নিয়ে খেলতে নেমেছে বাংলাদেশ। সাকিব আল হাসান, মেহেদি হাসান মিরাজ ও তাইজুল ইসলাম রয়েছেন স্পিন বিভাগে। একাদশে সুযোগ পাননি লিটন কুমার দাস, মোমিনুল হক ও তাসকিন আহমেদ।

টস জিতে ব্যাট করতে নেমে ৪ ওভারে স্কোর বোর্ডে ১০ রান যোগ করতেই বাংলাদেশের ৩ জন প্রথম সারির ব্যাটসম্যান সাজঘরে। দলের হয়ে হাল ধরলেন ক্যারিয়ারের ৫০তম টেস্ট ম্যাচ খেলতে নামা তামিম-সাকিব।

৩ উইকেট হারানোর পর এই দুই অভিজ্ঞ ব্যাটসম্যান ৮৬ রানের একটি অনবদ্য ইনিংস খেলে। তবে সাকিবের ব্যাটিং দেখে মনেই হয়নি টেস্ট খেলছেন। তিনি ওয়ানডে মেজাজে খেলে যাচ্ছিলেন। তবে ধৈর্যশীল ব্যাটিং করে যাচ্ছেন তামিম।

লাঞ্চে যাওয়ার আগে বাংলাদেশের সংগ্রহ ৩ উইকেট হারিয়ে ৯৬ রান। এখন চাবিরতি, বাংলাদেশ ব্যাট করছে ৫ উইকেট হারিয়ে ১৯৫। তামিম আউট হয়েছেন৭১ রানে এবং সাকিব আউট হয়েছেন ৮৪ রানে। ব্যাট করছেন সাকিব এবং নাসির। অসিদের হয়ে প্যাট কামিন্স একাই ৩ উইকেট তুলে নেন। এছাড়া ম্যাক্সওয়েল ও লিয়ন ১টি করে উইকেট নিয়েছেন।

টেষ্টে দীর্ঘ এক যুগ পর অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলতে নেমেছে বাংলাদেশ। তবে শুরুটা ভালো হয়নি। টস জিতে ব্যাট করতে নেমে দ্বিতীয় ওভারেই উইকেট হারিয়ে ফেলে টাইগার শিবির। প্যাট কামিন্সের করা দিনের দ্বিতীয় ওভারের পঞ্চম বলে পিটার হ্যান্ডসকম্বের হাতে ধরা পড়েন সৌম্য সরকার। ওভারের তৃতীয় বলেই ফিরতে পারতেন সৌম্য। কামিন্সের করা খাটো লেন্থের বলটা সৌম্যর ব্যাট ছুঁয়ে প্রথম স্লিপের ওপর দিয়ে চলে যায়। তবে পঞ্চম বলে আর রক্ষা পাননি এই ওপেনার। গুড লেন্থে পড়া কামিন্সের বলটা সৌম্যর ব্যাটে লেগে হ্যান্ডসকম্বের হাতে জমা হয়।

কামিন্সের ফিরতি ওভারে ফিরে যান ইমরুল কায়েস। অফস্টাম্পের বাইরে পড়া বলটা ড্রাইভ করতে চেয়েছিলেন এই বাঁ-হাতি ব্যাটসম্যান। তবে নিচু হয়ে আসা বলটা ইমরুলের ব্যাট লেগে ম্যাথু ওয়েডের বিশ্বস্ত গ্লাভসে জমা হয়। এর পরের বলেই ফিরে যান সাব্বির রহমান। কামিন্সের বলটা সাব্বিরের ব্যাট লেগে আবার ওয়েডের গ্লাভস খুঁজে নেয়। রিভিউ নিয়েছিলেন সাব্বির। তবে শেষরক্ষা হয়নি।

এর আগে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন বাংলাদেশের অধিনায়ক মুশফিকুর রহিম। বৃষ্টির কারণে অস্ট্রেলিয়া-বাংলাদেশ টেস্ট সিরিজের প্রথম ম্যাচ নির্ধারিত সময়ে শুরু হবে কি না, তা নিয়ে ছিল সংশয়। তবে শেষ পর্যন্ত অপেক্ষায় থাকতে হয়নি ক্রিকেটপ্রেমীদের। নির্ধারিত সময়েই মাঠে গড়িয়েছে বহু প্রতীক্ষিত টেস্ট ম্যাচটি। শুরুতেই অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম টেস্টে দলে জায়গা হয়নি মুমিনুল হকের। তবে দলে ফিরেছেন নাসির হোসেন। স্পিনার হিসেবে মেহেদী হাসান মিরাজ ও সাকিব আল হাসানের সঙ্গে আছেন তাইজুল ইসলাম। প্রথম টেস্টের দলে আছেন দুজন পেসার। মোস্তাফিজুর রহমানের সঙ্গে দলে জায়গা পেয়েছেন শফিউল ইসলাম।

মুশফিকুর রহিম (অধিনায়ক ও উইকেটরক্ষক), তামিম ইকবাল, সৌম্য সরকার, ইমরুল কায়েস, সাব্বির রহমান, সাকিব আল হাসান, নাসির হোসেন, মেহেদি হাসান, তাইজুল ইসলাম, শফিউল ইসলাম ও মুস্তাফিজুর রহমান।

অস্ট্রেলিয়া দল

ষ্টিভেন স্মিথ (অধিনায়ক), ডেভিড ওয়ার্নার, ম্যাথু রেনশ, উসমান খাজা, পিটার হ্যান্ডসকম্ব, গ্লেন ম্যাক্সওয়েল, ম্যাথু ওয়েড (উইকেটরক্ষক), অ্যাষ্টন আগার, প্যাট কামিন্স, নাথান লিঁও ও জশ হ্যাজেলউড।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ২৭.০৮.২০১৭


Comments are closed.