>> ইরাক ও সিরিয়ায় মার্কিন বিমান হামলায় নিহত আরও ৬১

নেইমারকে টপকে পিএসজির জয়ের নায়ক কাভানি

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

Cavaniপিএসজি’র এই মুহূর্তের সবচেয়ে আলোচিত তারকা নেইমারকে টপকে লীগ ওয়ানে সেইন্ট-এটনির বিপক্ষে জয়ে মূল দায়িত্ব পালন করেছেন এডিনসন কাভানি। উরুগুয়ের এই স্ট্রাইকারের দুই গোলে গতকাল পিএসজি ৩-০ গোলে ঘরের মাঠে সহজ জয় তুলে নিয়েছে। বাকি গোলটি করেছেন থিয়াগো মোত্তা।

বার্সেলোনা থেকে ২২২ মিলিয়ন ইউরোতে পিএসজিতে যোগ দেবার পরে প্রথম দুই ম্যাচে তিন গোল করেছিলেন বিশ্বের সবচেয়ে দামী ফুটবলার নেইমার। তবে গতকাল নেইমারকে ছাপিয়ে ম্যাচের মূল আকর্ষণে পরিণত হয়েছিলেন কাভানি। প্রথমার্ধে কাভানির পেনাল্টিতে পিএসজি এগিয়ে যায়। এরপর দ্বিতীয়ার্ধের শুরুতে নেইমারের ফ্রি-কিকে মোত্তা ব্যবধান দ্বিগুণ করেন। ম্যাচের শেষ মুহূর্তে কাভানির দ্বিতীয় গোলে সহজ জয় নিয়েই মাঠ ছাড়ে স্বাগতিকরা। একইসঙ্গে চার ম্যাচে চারটিতেই জয় নিয়ে পিএসজি মৌসুমের শুরুটাও নিজেদের করে রাখলো।

ম্যাচ শেষে পিএসজি কোচ উনাই এমেরি বলেছেন, ‘এই ম্যাচের পরে আমরা টেবিলের শীর্ষে থাকার লক্ষ্য অর্জন করতে পেরেছি। কিভাবে নিজেদের উন্নতি করতে হবে, এই ম্যাচের মাধ্যমে আমরা এ সম্পর্কে অনেক তথ্য পেয়েছি। লীগে বিভিন্ন ম্যাচে ভিন্ন ভিন্ন প্রতিপক্ষের বিপক্ষে কিভাবে নিজেকে মানিয়ে নিতে হবে, এ সম্পর্কে নেইমারও নিজেকে ধীরে ধীরে পরিণত করে তুলছে। প্রথম দুই ম্যাচে সে দারুণ খেলেছে। আজকের ম্যাচটা তার জন্য কঠিন ছিল, কিন্তু এর থেকে সে কিছুটা হলেও শিখতে পেরেছে।’

প্রথম তিন ম্যাচের তিনটিতেই জয়ের দারুণ এক অভিজ্ঞতা নিয়ে সেইন্ট-এটনি পার্ক ডি প্রিন্সেসে খেলতে এসেছিল। ঐ তিন ম্যাচে তারা একটি গোলও হজম করেনি। কিন্তু কালকের ম্যাচে তারা যতটা রক্ষণাত্মক কৌশলে খেলেছে তার থেকে আক্রমনভাগে ছিল পুরোপুরি ব্যর্থ। মূল একাদশে কাল এমেরি বিশ্রামে রেখেছিলেন নেইমারের ব্রাজিলিয়ান সতীর্থ ডানি আলভেস ও থিয়াগো সিলভাকে। গত সপ্তাহে টলুসের বিপক্ষে ৬-২ গোলের বড় ব্যবধানের জয়ের ম্যাচটিতে লাল কার্ড পাওয়া মার্কো ভেরাত্তি কালকের ম্যাচে নিষিদ্ধ ছিলেন। ঐ ম্যাচে দুর্দান্ত গোল করা জেভিয়ার পাস্তোর কাল হোম লাইন-আপে মূল একাদশে ফিরেছিলেন। সেইন্ট-এটনি পাঁচজন ডিফেন্ডার নিয়ে কাল খেলেছে। কিন্তু ২০ মিনিটে বিতর্কিত পেনাল্টি পিএসজিকে এগিয়ে দেয়। নেইমারের পাস থেকে গোল এরিয়ার মধ্যে কাভানি এগিয়ে গেলে সাইডি জানকোর সঙ্গে হালকা ধাক্কা লেগে পড়ে গেলে রেফারী পেনাল্টির নির্দেশ দেন। স্পট কিক থেকে এবারের মৌসুমের চতুর্থ গোল করেন কাভানি। এরপর জোনাথন বাম্বার শট পিএসজি গোলরক্ষক আলফোন্সে আরেয়োলা আটকে দিলে এক গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় পিএসজি।

বিরতির ছয় মিনিট পরে নেইমারের ফ্রি-কিক থেকে মারকুইনহোসের সহায়তায় ব্যবধান দ্বিগুণ করেন মোত্তা। গত বছর জানুয়ারির পরে এটাই মোত্তার দ্বিতীয় গোল। ৮৯ মিনিটে এ্যাঞ্জেল ডি মারিয়া ফ্রি-কিক পোস্টে লেগে ফেরত আসলে কাভানি দ্বিতীয় গোল করে দলের জয় নিশ্চিত করেন।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ২৬.০৮.২০১৭


Comments are closed.