>> জেএসসি ও জেডিসি পরীক্ষার ফল প্রকাশ ৩০ ডিসেম্বর : শিক্ষামন্ত্রী >> ইয়েমেনের রাজধানী সানায় আবার সৌদি বিমান হামলা নিহত ৩ >> হবিগঞ্জে ট্রাক-পিকআপ সংঘর্ষে ২ জন নিহত

টেক্সাসে আঘাত হেনেছে হারিকেন হারভে বাতাসের গতি ঘণ্টায় ১৩০ মাইল

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

Hurricqane Harveyআমেরিকার ১২ বছরের মধ্যে সবচেয়ে ভয়াবহ সামুদ্রিক হারিকেন হারভে টেক্সাস উপকূলে আঘাত হেনেছে। শুক্রবার রাতে হারিকেন আঘাত হানার আগে, মহাবিপদ সংকেত ৪ দেখানো হয়েছিল এবং উপকূলে আঘাত হানার সময়ে বাতাসের গতি ঘণ্টায় ১৩০ মাইল ছিল। এ সময়ে সাগরের ঢেউ ১৩ ফুট পর্যন্ত উচ্চতায় পৌঁছেছিল।

মেক্সিকো উপসাগর পার হয়ে শুক্রবার মধ্যরাতে ৪ মাত্রার হারভে টেক্সাসে আঘাত হানার তথ্য জানিয়েছেন সেখানকার গভর্নর। টেক্সাস থেকে সরিয়ে নেয়া হয়েছে ১০ হাজার লোককে। এ ছাড়া সড়ক যোগাযোগ বিচ্ছিন্নসহ ব্যাপক ধ্বংসযজ্ঞের আশঙ্কা রয়েছে।

হারভের আঘাতে অনেক ভবন ধ্বংস হয়েছে এবং ভেতরে অনেকে আটকা পড়েছে বলে খবর পাওয়া গেছে। হারিকেনের আঘাতে করপুস ক্রিষ্টের থেকে ৩০ মাইল দূরে রেকপোর্টে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে। এক লাখের বেশি পরিবার বিদ্যুৎ সংযোগহীন হয়ে পড়েছে। মারাত্মক বন্যা দেখা দিতে পারে বলে আশংকা করা হচ্ছে।

মার্কিন ন্যাশনাল ওয়েদার সার্ভিস হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছে, সামনে অত্যন্ত কঠিন দিন অপেক্ষা করছে।

ইতোমধ্যেই টেক্সাসকে দুর্যোগপূর্ণ স্থান হিসেবে ঘোষণা করে ত্রাণ পাঠানোর নির্দেষ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। হোয়াইট হাউজ থেকে জানানো হয়েছে, আগামী সপ্তাহে টেক্সাসে যাবেন ডোনাল্ড ট্রাম্প।

আবহাওয়াবিদ অ্যাবট বলছেন, হারিকেন হারভে ক্রমশই বিপজ্জনক আকার ধারণ করছে। হারভে আঘাত হানার ফলে টেক্সাসের বৃহৎ তেল পরিশোধন প্রতিষ্ঠানসহ তিন লাখ ২০ হাজার মানুষ ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা রয়েছে।

শুক্রবার দেশটির আবহাওয়া অধিদফতর থেকে জানানো হয়েছিল, হারিকেন হারভে ৩ মাত্রায় আঘাত হানবে। এতে করে প্রতি ঘণ্টায় ১৭৮ থেকে ২০৮ কিলোমিটার গতিবেগে আঘাত হানার পর ঘরবাড়িসহ গাছপালার ক্ষতির আশঙ্কার কথা জানানো হয়।

অথচ তা বেড়ে ৪মাত্রায় আঘাত হানছে হারভে। ফলে ২০০৫ সালের অক্টোবরে ফ্লোরিডায় হারিকেন উইলমার পর সবচেয়ে ভয়াবহ হারিকেন আঘাত হানছে দেশটিতে।

উইলমায় ৮৭ জন লোক মারা গেলেও ওই বছর আরেক হারিকেন ক্যাটরিনার অঅঘাতে ২ হাজার মানুষের প্রাণহানি ঘটে।

এর আগে ২০০৪ সালে ৪ মাত্রার হারিকেন আঘাত হেনেছিল।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ২৬.০৮.২০১৭


Comments are closed.