>> ইরাক ও সিরিয়ায় মার্কিন বিমান হামলায় নিহত আরও ৬১

এ বছর রেকর্ড পরিমাণ খাদ্যশস্য উৎপাদিত হবে রাশিয়ায়

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

Russian wheat fieldএ বছর রাশিয়ার খাদ্যশস্য উৎপাদনের পূর্বাভাসে বলা হয়েছে, এর আগে ১৯৭৮ সালে সোভিয়েত আমলে রাশিয়ায় যে সর্বোচ্চ পরিমাণ খাদ্যশস্য উৎপাদিত হয়েছিল তার চেয়েও বেশী খাদ্যশস্য উৎপাদিত হবে। খবর রাশিয়া টুডে’র (আরটি.কম)।

মস্কো ভিত্তিক খাদ্যশস্য উপদেষ্টা প্রতিষ্ঠান প্রোজেরনো’র মতে, এ বছর রামিয়ায় ১৩ কোটি ৭ লক্ষ মেট্রিক টন খাদ্যশস্য উৎপাদিত হবে বলে ধারণা করা হচ্ছে। রাশিয়ার ইতিহাসে ১৯৭৮ সালে সোভিয়েত আমলে সর্বোচ্চ যে পরিমাণ খাদ্যশস্য উৎপাদিত হয়েছিল, তার চেয়েও ২.৬ শতাংশ বেশী উৎপাদন হবে এবার।

প্রোজেরনো’র মহাপরিচালক ভ্লাদিমির প্রেত্রিচেঙ্কো’র হিসাব মতে, এবার রাশিয়ায় ৮ কোটি ১ লক্ষ টন গম, ১ কোটি ৯ লক্ষ টন বার্লি (যব) এবং ১ কোটি ৬৩ লক্ষ টন ভুট্টা উৎপাদন হবে।

প্রেত্রিচেঙ্কো বলেন, খাদ্যশস্য চাড়াও রাশিয়ায় এবার রেকর্ড পরিমাণ বাদাম ও শিমের বিচি উৎপাদিত হবে। তিনি মনে করেন, এত শস্য রাখার জন্য দেশের বিভিন্ন অঞ্চলে প্রয়োজনীয় শস্য গুদাম নিয়ে রাশিয়া সমস্যায় পড়তে পারে।

আমেরিকা ও ইউরোপীয় ইউনিয়ন অবরোধ আরোপ করার পর রাশিয়া কৃষি খাতে বিনিয়োগ বৃদ্ধি করেছে এবং কৃষি উৎপাদনকে অগ্রাধিকার দিয়েছে।

বর্তমানে রাশিয়া বিশ্বের প্রধান খাদ্যশস্য উৎপাদনকারী এবং গম রপ্তানীকারী দেশে পরিণত হয়েছে।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ২৪.০৮.২০১৭


Comments are closed.