>> জেএসসি ও জেডিসি পরীক্ষার ফল প্রকাশ ৩০ ডিসেম্বর : শিক্ষামন্ত্রী >> ইয়েমেনের রাজধানী সানায় আবার সৌদি বিমান হামলা নিহত ৩ >> হবিগঞ্জে ট্রাক-পিকআপ সংঘর্ষে ২ জন নিহত

ঢাকায় রেকর্ড ৫৪ মিলিমিটার বৃষ্টিপাত চরম ভোগান্তিতে রাজধানীবাসী

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

Dhaka Water logging 5রাজধানী ঢাকায় মঙ্গলবার সকাল ছয়টা থেকে নয়টা পর্যন্ত তিন ঘণ্টায় ৫৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এরপরেই রয়েছে কুমিল্লা। সেখানে ৫২ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।

আবহাওয়া অফিস বলছে, ২১ আগষ্ট সন্ধ্যা ৬টা থেকে ২২ আগষ্ট সকাল ৯টা পর্যন্ত গত ২৭ ঘণ্টার মধ্যে রেকর্ড পরিমাণ বৃষ্টিপাত হয়েছে ঢাকায়। এক্ষেত্রে সকাল ৬টা থেকে ৯টা পর্যন্ত সবচেয়ে বেশি বৃষ্টিপাত হয়েছে। ঢাকার আশপাশের এলাকাগুলোতেও বৃষ্টি হয়েছে। সকাল ছয়টা থেকে নয়টা পর্যন্ত তিন ঘণ্টায় মাদারীপুরে ৩৯ মিলিমিটার, গোপালগঞ্জে ৯ মিলিমিটার, টাঙ্গাইলে ৮ মিলিমিটার বৃষ্টি হয়েছে। ফরিদপুর ও এর আশপাশের অঞ্চলেও বৃষ্টি হয়েছে বলে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে।

এদিকে, সকালে তিন ঘণ্টার ভারী বৃষ্টিপাতে চরম ভোগান্তিতে পড়েছে রাজধানীবাসী। রাজধানীর মিরপুর, ধানমন্ডি, উত্তরা, রামপুরা, তেজতুরী বাজার, গ্রিন রোড, বসুন্ধরা আবাসিক এলাকা, মালিবাগসহ পুরান ঢাকার বেশিরভাগ সড়কেই জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। ফলে স্বাভাবিক গতিতে যানবাহন চলতে না পারায় সৃষ্টি হয়েছে তীব্র যানজট। এতে সকালে ঘর থেকে বেরিয়েই কর্মজীবী, শিক্ষার্থী ও সাধারণ মানুষ ব্যাপক ভোগান্তিতে পড়েছেন।

আবহাওয়া অফিস বলছে, ভারতের মধ্যপ্রদেশ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি দুর্বল লঘুচাপে পরিণত হয়ে একই এলাকায় অবস্থান করছে। মৌসুমি বায়ুর অক্ষ রাজস্থান, লঘুচাপের কেন্দ্রস্থল, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত। যার একটি বর্ধিতাংশ উত্তর পশ্চিম বঙ্গোপসাগর পর্যন্তও বিস্তৃত। তাই মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দুর্বল থেকে মাঝারি অবস্থায় রয়েছে।

মৌসুমী বায়ুর এ অবস্থানের কারণে চট্টগ্রাম, বরিশাল, সিলেট, রংপুর, রাজশাহী, ঢাকা, খুলনা এবং ময়মনসিংহ বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। একইসঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ২২.০৮.২০১৭


Comments are closed.