>> ইরাক ও সিরিয়ায় মার্কিন বিমান হামলায় নিহত আরও ৬১

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যাচেষ্টার দায়ে ১০ জনের মৃত্যুদণ্ড

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

Hasina 7গোপালগঞ্জের কোটালীপাড়ায় বোমা পুঁতে রেখে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যাচেষ্টা মামলায় ১০ জনকে মৃত্যুদণ্ড দিয়েছে আদালত।

রবিবার ঢাকার ২ নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক মমতাজ বেগম এ রায় ঘোষণা করেন।

মৃত্যুদণ্ডাদেশ পাওয়া ব্যক্তিরা হলেন—মুফতি আবদুল হান্নান, মো. এহিবুল্লাহ, মুন্সি ইব্রাহিম, মো. মাহমুদ আজহার, মো. রাশেদ ড্রাইভার, মো. শাহ নেওয়াজ, মো. ইউসুফ, মো. লোকমান, শেখ মো. এনামুল ও মো. মিজানুর রহমান।

এর মধ্যে নয় আসামিকে মৃত্যুদণ্ডের পাশপাশি বিস্ফোরক আইনের অপর একটি ধারায় ২০ বছরের কারাদণ্ডও দিয়েছে আদালত।

মামলার অভিযোগ থেকে জানা যায়, ২০০০ সালের ২২ জুলাই গোপালগঞ্জের কোটালীপাড়ায় শেখ লুৎফর রহমান সরকারি আদর্শ কলেজ মাঠ প্রাঙ্গণে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জনসভার প্যান্ডেল তৈরির সময় একটি শক্তিশালী বোমা পাওয়া যায়। পরে সেনাবাহিনীর একটি দল ৭৬ কেজি ওজনের একটি শক্তিশালী বোমা উদ্ধার করে। পরদিন ৪০ কেজি ওজনের আরও একটি বোমা উদ্ধার করা হয়। এ ঘটনায় ওই দিনই কোটালীপাড়া থানার উপপরিদর্শক (এসআই) নূর হোসেন দুটি মামলা করেন।

পরবর্তী সময়ে ২০০১ সালের ৮ এপ্রিল সিআইডি সহকারী পুলিশ সুপার মুন্সী আতিকুর রহমান আসামি মুফতি আবদুল হান্নানসহ ১০ জনের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করেন। ২০১০ সালে মামলাটি ঢাকার ২নং দ্রুত বিচার ট্রাইব্যুনালে স্থানান্তর করা হয়। হত্যাচেষ্টা ও বিস্ফোরক আইনে করা দুই মামলার চার্জশিটভুক্ত ২৫ আসামির মধ্যে হরকাতুল জিহাদ নেতা মুফতি আবদুল হান্নানের ফাঁসি কার্যকর হয়েছে অন্য একটি মামলায়। এ কারণে তার নাম এ মামলা থেকে বাদ দেওয়া হয়েছে। বাকি ২৪ আসামির মধ্যে ১২ জন কারাগারে এবং ১২ জন পলাতক।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ২০.০৮.২০১৭


Comments are closed.