>> ইরাক ও সিরিয়ায় মার্কিন বিমান হামলায় নিহত আরও ৬১

এ বছর চীন ও ইউরোপের মধ্যে ২০০ মালবাহী ট্রেন যাতায়াত করেছে

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

china freight train to europeশনিবার চীনা কর্তৃপক্ষ জানিযেছে, এ বছর চীনের যোগাযোগ ও পরিবহণ কেন্দ্র উহান নগরী থেকে এ পর্যন্ত ২০০ মালবাহী ট্রেন ইউরোপে যাতায়াত করেছে। খবর সিনহুয়ার।

মোট ১০০টি ট্রেন উহান থেকে ইউরোপে গিয়েছে এবং ১০৩টি ট্রেন উহাতে নগরীতে ফিরে এসেছে। এসব ট্রেনে মোট ১৮,০০০ কন্টেইনার পরিবহণ করা হয়েছে, যা গত বছর একই সময়ের চেয়ে ৪১.৫ শতাংশ বেশী।

এসব মালবাহী ট্রেনের বেশীর ভাগ যায় জার্মানি, রশিয়া ও ফ্রান্সে। তবে যাতায়াতের পথে ২৮টি এশীয় ও ইউরোপীয় দেশের ৬০টি শহরের সাথে সংযোগ স্থাপন করে।

চীন থেকে যে সমস্ত পণ্য ইউরোপে রপ্তানী করা হয় তার মধ্যে থাকে প্রধানতঃ বৈদ্যূতিক সরঞ্জাম, ঘরের পর্দা, মোটর গাড়ির খুচরা যন্ত্রাংশ, অপটিক ক্যাবল, বিশেষ ধরণের ষ্টীল, গৃহস্থালী কাজের বৈদ্যূতিক সরঞ্জাম এবং রাসায়নিক ও রাবারের পণ্য।

পক্ষান্তরে ইউরোপ থেকে আসে লিফ্ট, মোটরগাড়ির (বড়) যন্ত্রাংশ এবং কাঠ। এছাড়া শীতাতপ নিয়ন্ত্রিত কন্টেইনারে আসে বেলারুশ থেকে দুধ, কাজাখস্তান থেকে ভোজ্য তেল, পোল্যাণ্ড ও জার্মানি থেকে বিয়ার এবং ফ্রান্স থেকে মদ।

এ বছর মে সাসের ১৩ তারিখ চীন থেকে ১০০০তম মালবাহী ট্রেনটি ইউরোপ যায়। চীনের ২৮টি নগরী থেকে ৫১টি রুটে ইউরোপের ১১টি দেশের ২৯টি নগরীতে মালবাহী ট্রেন যাতায়াত করে থাকে।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ২০.০৮.২০১৭


Comments are closed.