>> ইরাক ও সিরিয়ায় মার্কিন বিমান হামলায় নিহত আরও ৬১

এনজিওদের শরণার্থী উদ্ধার কাজে বাধা দেয়ায় লিবিয়াকে সতর্ক করল জার্মান সরকার

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

Migrants 9ভূমধ্যসাগরের লিবিয়া উপকূলে বেসরকারী সংস্থার শরণার্থী উদ্ধার কার্যক্রম চালিয়ে যেতে বেসরকারী সংস্থা বা এনজিওদের বাধা দেওয়ায় লিবিয়া সরকারেকে সতর্ক করেছে জার্মাান সরকার। জার্মান সরকারের একজন মুখপাত্র শুক্রবার একথা জানান। খবর বার্তা সংস্থা স্পূতনিকের।

লিবিয়া তার উপকূলে একটি “অনুসন্ধান ও উদ্ধার অঞ্চল” প্রতিষ্ঠা করেছে, যে এলাকায় অনুমোদিত নৌযান ছাড়া সকল প্রকার নৌযানের প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে। ভূমধ্য সাগরে “শরণার্থী উদ্ধার” কাজে নিয়োজিত এনজিওরা বলছে, লিবিয়া এটা তারেকে টার্গেট করেই করেছে।

এদিকে, লিবিয়া ও ইতালীর সরকারী কর্মকর্তারা বিষয়টি অস্বীকার বা গোপন করছেন না। তারাই বলছেন, সম্প্রতি যে সমস্ত কড়াকড়ি আরোপ করা হয়েছে তা মানব পাচারকারীদের সহায়তাকারী সন্দেহভাজন এনজিওদের তৎপরতা সীমিত করার জন্যই করা হয়েছে।

এদিকে লিবিয়া এসব কড়াকড়ি আরোপের পর সেভ দ্য চিল্ডরেন, ডক্টরস উইদাইট বর্ডার (এমএসএফ) এবং জার্মাানীর “সী আই” নামে তিনটি এনজিও ভূমধ্যসাগরে তাদের শরণার্থী উদ্ধার কার্যক্রম বন্ধ ঘোষণা করেছে।

জার্মান সরকারী মুখপাত্র একটি দৈনিককে বলেন, লিবিয়া সরকারকে জানানো হয়েছে যে, শরণার্থী উদ্ধারে এনজিওদের তৎপরতায় বাধা দেয়া বা কড়াকড়ি আরোপ করা আন্তর্জাতিক আইনের পরিপন্থী, লিবিয়া এটা করতে পারে না।

এ বিষয়ে লিবিয়ার কোন প্রতিক্রিয়া এখনও পাওয়া যায়নি।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ১৯.০৮.২০১৭


Comments are closed.