>> জেএসসি ও জেডিসি পরীক্ষার ফল প্রকাশ ৩০ ডিসেম্বর : শিক্ষামন্ত্রী >> ইয়েমেনের রাজধানী সানায় আবার সৌদি বিমান হামলা নিহত ৩ >> হবিগঞ্জে ট্রাক-পিকআপ সংঘর্ষে ২ জন নিহত

বিহার ও আসামে বন্যায় মৃত ১৪৭ জন

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

India Flood 3ভারতের বিহার ও আসাম রাজ্যে বন্যা পরিস্থিতির অবনতি হয়েছে। দুই রাজ্যে বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষের সংখ্যা এরই মধ্যে প্রায় এক কোটি ছাড়িয়েছে। দুই রাজ্যে বন্যার ফলে মৃতের সংখ্যা এ পর্যন্ত ১৪৭ জনে পৌঁছেছে। প্রতিদিনই লাফিয়ে লাফিয়ে বাড়ছে মৃতের সংখ্যা। এ দুই রাজ্যে ভয়াবহ বন্যার ফলে রেল ও সড়ক পরিবহণ ব্যবস্থা ভেঙে পড়েছে। উত্তর-পূর্ব এবং উত্তর-সীমান্ত রেল যোগাযোগ সম্পূর্ণ বন্ধ রয়েছে।

বন্যায় সবচেয়ে বেহাল বিহার রাজ্য। এ রাজ্যে বন্যায় এ পর্যন্ত মৃত্যু হয়েছে ৯৮ জনের। বিহারের ১৫টি জেলায় ৯৩ লাখ মানুষ বন্যার পানিতে ভয়ংকরভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।
বন্যাকবলিত এলাকায় বন্যাদুর্গতদের জন্য হেলিকপ্টার থেকে খাবারের প্যাকেট ফেলা হচ্ছে। গ্রামগঞ্জে পঞ্চায়েতের মাধ্যমে বন্যাদুর্গতদের মধ্যে ত্রাণ বিতরণ করা হচ্ছে।

এদিকে বিহারজুড়ে এরই মধ্যে প্রায় ৫০৪টি ত্রাণশিবির খোলা হয়েছে। বন্যার কারণে বিহার বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা পিছিয়ে দেওয়া হয়েছে। পিছিয়ে দেওয়া হয়েছে রাজ্যের সব স্কুল-কলেজের পরীক্ষাও। বন্যার পানিতে বিহারের একাধিক গুরুত্বপূর্ণ জাতীয় সড়কসহ প্রায় ১২৪টি রাস্তা মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

কলার ভেলা তৈরি করে বন্যাদুর্গত মানুষ যাতায়াত করছে। বিহারের ঘাঘরা নদীর পানির স্তর বিপদ সীমার এক মিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। বন্যায় পানিবন্দি মানুষকে উদ্ধার করতে দিন-রাত কাজ করে চলেছে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ১৮.০৮.২০১৭


Comments are closed.