>> ইরাক ও সিরিয়ায় মার্কিন বিমান হামলায় নিহত আরও ৬১

ভারতীয় সেনাবাহিনীর জন্য আমেরিকান এ্যাপাচি হেলিকপ্টার কেনা হচ্ছে

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

AH 64 Apache helicopter 1ভারতীয় সেনাবানিী আকাশপথে হামলা চালানোর জন্য এত দিন বিমান বাহিনীর উপর নির্ভরশীল ছিল। কিন্তু এখন থেকে প্রয়োজনে নিজেরাই আকাশপথে হামলা চালাতে পারবে তারা। সে সক্ষমতা বৃদ্ধির জন্য ভারতীয় সেনাবাহিনীর জন্য কেনা হচ্ছে আমেরিকান এ্যাপাচি হেলিকপ্টার।

বৃহস্পতিবার ভারতের প্রতিরক্ষা মণারয় এ হেলিকপ্টার কেনার সবুজ সঙ্কেত দিয়েছে। এখন শুধু সেগুলো কিনে ভারতীয় সেনায় অন্তর্ভুক্তি হওয়ার অপেক্ষা।

হেলফায়ার এবং ষ্টিংগার ক্ষেপণাস্ত্রে সজ্জিত অত্যাধুনিক মানের ৬টি এএইচ৬৪ই এ্যাপাচি হেলিকপ্টার ৪ হাজার ১৬৮ কোটি রুপির বিনিময়ে আমেরিকার কাছ থেকে কেনা হবে বলে ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয় সূত্রে খবর।

আপত্কালীন সময়ে আকাশপথে হামলার জন্য সেনাবাহিনী যাতে স্বয়ংসম্পূর্ণ হতে পারে এবং অভিযান চালানোর জন্য যাতে বিমান বাহিনীর উপর নির্ভরশীল হতে না হয়, সে জন্য অনেক দিন ধরেই এ ধরনের হেলিকপ্টারের দাবি জানিয়ে আসছিল সেনাবাহিনী। অবশেষে তাদের সে দাবি মেনে নিল প্রতিরক্ষা মন্ত্রণালয়।

এএইচ৬৪ এ্যাপাচি হেলিকপ্টার তৈরি করে বোয়িং কোম্পানী। মার্কিন সেনারা যুদ্ধের সময় প্রায়ই এ্যাপাচি হেলিকপ্টার ব্যবহার করে থাকে। এ বার ভারতীয় সেনাবাহিনীর হাতেও আসছে একই ধরনের অ্যাটাক হেলিকপ্টার।

এএইচ৬৪ই এ্যাপাচি হেলিকপ্টারে রয়েছে নোজ-মাউন্টেড সেন্সর স্যুট এবং নাইট ভিশন সিষ্টেম। এ ছাড়া রয়েছে ৩০ এমএম এম ২৩০ চেন গান। এটির উড়ার গতি ঘণ্টায় ৩০০ কিলোমিটার।

ভারতের পত্রপত্রিকায় দাবী করা হয়েছে, এএইচ৬৪ই এ্যাপাচি হেলিকপ্টার বিশ্বের প্রথম শ্যেণীর এ্যাটাক হেলিকপ্টার। ২০১৫ সালের মার্চ মাসে ইয়েমেনে হস্তক্ষেপের শুরু থেকে সৌদি বাহিনী এই একই হেলিকপ্টার ব্যবহার করছে। ইয়েমেনের হুথি ও উপজাতীয় যোদ্ধারা এ পর্যন্ত ১২টিরও বেশী সৌদি এএইচ৬৪ই এ্যাপাচি হেলিকপ্টার সাধারণ অস্ত্র দিয়ে গুলি করে ভূপাতিত করেছে।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ১৮.০৮.২০১৭


Comments are closed.