>> ইরাক ও সিরিয়ায় মার্কিন বিমান হামলায় নিহত আরও ৬১

হিলি স্থলবন্দরে আমদানিকৃত ভারতীয় চালের খালাস শুরু

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

Imported Indian Rice off-loaded at Hily portপ্রায় ২ সপ্তাহ পর দিনাজপুরের হিলি স্থলবন্দরে ভারত থেকে আমদানি করা চাল আমদানিকারকেরা খালাস করতে শুরু করেছেন।

দিনাজপুর হিলি স্থলবন্দর সিএন্ডএফ এসোসিয়েশনের সাধারণ সম্পাদক আব্দুর রহমান লিটন জানান, আজ বৃহস্পতিবার দুপুর ১২টা থেকে দিনাজপুরের হিলি স্থলবন্দরে ২ সপ্তাহ আটকে থাকা চালের খালাস শুরু হয়েছে। খালাস করা চালগুলো বাংলাদেশে আমদানীকারকেরা ভারত থেকে আমদানি করে নিয়ে এসেছেন। গতকাল ১৬ আগস্ট বুধবার খাদ্য মন্ত্রণালয়ের সভায় খাদ্যমন্ত্রী এ্যাডঃ কামরুল ইসলাম আমদানি চালের উপর বিদ্যমান থাকা আমদানিকৃত চালের উপর ১০ শতাংশ থেকে ২ শতাংশ শুল্ক কমানোর নীতিগত সিদ্ধান্ত গ্রহণ করেন। এরফলে আজ বৃহস্পতিবার বিকেল ৩টার দিকে এ আদেশ হিলি স্থলবন্দর কাস্টমস কার্যালয়ে পৌছলে ব্যবসায়ীরা চাল খালাসের কার্যক্রম শুরু করেন। খালাস প্রক্রিয়ার শেষে প্রায় সাড়ে ১৩ হাজার মেট্রিকটন চাল দেশে প্রবেশ করবে।

হিলি স্থলবন্দরের আমদানিকারক এসোসিয়েশনের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম জানান, পুর্বের ১০ শতাংশ শুল্ককর দিয়ে আটকে থাকা চাল ছাড় করা হলে ব্যবসায়িরা আর্থিক ভাবে ক্ষতিগ্রস্ত হতেন। এখন ২ শতাংশ শুল্ককর দিয়ে চাল ছাড় করা হচ্ছে। শুল্ক কমানোর ফলে কেজিতে চালের দাম কমে আসবে। ৩২ থেকে ৩৫ টাকায় পাওয়া যাবে আমদানি করা চাল।

বেসরকারি অপারেটর পানামা পোর্টের ব্যবস্থাপক অসিত কুমার স্যানাল জানান, ১৪ থেকে ১৫ দিন যাবত হিলি স্থলবন্দরের পানামা পোর্টে ৪৫০টি ভারতীয় ট্রাকে সাড়ে ১৩ হাজার মোট্রিকটন আমদানি করা চাল খালাসের অপেক্ষায় আটকে ছিল। চালের শুল্ক কমানোর ফলে ব্যবসায়িরা প্রয়োজনীয় কাগজপত্র দেখিয়ে চাল খালাস করে নিচ্ছেন।

এদিকে বন্দরের কাস্টমস সুপারিনটেনডেন্ট মো. ফখর উদ্দীন জানান, আজ বৃহস্পতিবার বিকেল ৩টার দিকে চাল আমদানিতে শুল্ক কমানোর আদেশ পেয়েছি। চাল ছাড়করণের জন্য ব্যবসায়িরা এ পর্যন্ত ২০টি বিল অব এন্ট্রি কাস্টমস কার্যালয়ে জমা দিয়েছেন। আগে ১০ শতাংশ ছিল চালের শুল্ক। এখন ২ শতাংশ করা হয়েছে। ফলে চালের আমদানী বেড়ে যাবার সম্ভাবনা রয়েছে।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ১৮.০৮.২০১৭


Comments are closed.